রাজশাহীতে প্রথম দিনই ৯৪ অটোরিকশা জব্দ

রাজশাহী

আগে থেকেই ঘোষণা ছিল শুক্রবার (০১ নভেম্বর) থেকে রাজশাহী নগরীতে চলাচল করতে পারবে না অনিবন্ধিত রিকশা ও অটোরিকশা।

রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) সেই নির্দেশনা না মেনে রাস্তায় অটোরিকশা নিয়ে নেমেছিলেন অনেকেই। শুক্রবার অভিযান চালিয়ে এমন ৬১টি অনিবন্ধিত রিকশা এবং ৩৩ অটোরিকশা জব্দ করেছে রাসিক।

রাসিকের প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবু বলেন, শুক্রবার নগরীর শহীদ এএইচএম কামরুজ্জামান ও দড়িখরবনা মোড়ে চেকপোস্ট বসায় রাসিক। এ সময় নিবন্ধনবিহীন ৯৪টি অটোরিকশা ও রিকশা জব্দ করা হয়। যানজট নিয়ন্ত্রণসহ নগরীর সড়কে শৃঙ্খলা ফেরাতে এ অভিযান চলবে। পুলিশের সহযোগিতায় এ অভিযান চালানো হবে।

রাসিকের উপ-যানবাহন শাখার বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১ নভেম্বর থেকে নিবন্ধনবিহীন রিকশা ও অটোরিকশা চলাচল করতে পারবে না। চলাচল নিষিদ্ধ করা হয়েছে চিকন চাকার ব্যাটারিচালিত রিকশাও।

Rajshahi-Ricksha

রাসিক জানায়, মালিক ও চালকদের স্মার্টকার্ড দিচ্ছে রাসিক। এছাড়া নিবন্ধন ক্রমানুসারে জোড় নম্বরের চালকসহ ছয় আসনের অটোরিকশাগুলো মেরুন রং এবং বিজোড় নম্বরের অটোরিকশাগুলো পিত্তি রং করতে হবে।

ট্রাফিক পুলিশকে অব্যশই স্মার্টকার্ড দেখাতে হবে। আর যারা রেজিস্ট্রেশনের জন্য আবেদন করে এখন পর্যন্ত কার্ড পাননি তাদের অনলাইন আবেদনের কাগজপত্র প্রদর্শন করতে হবে।

নভেম্বর থেকে মেরুন ও পিত্তি রং করে রাস্তায় নামবে অটোরিকশা। মাসের প্রথম ও তৃতীয় সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেরুন রং এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পিত্তি রংয়ের অটোরিকশা চলাচল করবে।

মাসের দ্বিতীয় ও চতুর্থ সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিত্তি রং এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত মেরুন রংয়ের অটোরিকশা চলাচল করবে।

প্রতিদিন রাত সাড়ে ১০টার পর থেকে উভয় রংয়ের অটোরিকশা চলাচল করতে পারবে। এছাড়া শুক্রবার সারাদিন ও সরকারি ছুটির দিনেও চলবে উভয় রংয়ের অটোরিকশা।

খবর কৃতজ্ঞতাঃ জাগোনিউজ২৪