ব্লু হোয়েলের লিঙ্ক পেলে জানান ২৮৭২ নম্বরে

2

প্রাণঘাতী ব্লু হোয়েল গেমের অ্যাপস বা লিঙ্ক বন্ধে হটলাইন চালু করেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। শুধু এই গেমই নয় এ ধরনের ক্ষতিকর অন্য গেমের লিঙ্ক পেলেও ২৮৭২ নম্বরে ফোন দিয়ে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

এদিকে ব্লু হোয়েল ও খেলোয়াড়দের বীভৎস ছবির প্রচারণা বন্ধে কাজ শুরু করেছে বাংলাদেশ পুলিশের সাইবার ক্রাইম ইউনিটও।

গত ৫ অক্টোবর রাজধানীর সেন্ট্রাল রোডের বাসায় নিজের পড়ার কক্ষে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায় অপূর্বা বর্মণ স্বর্ণা নামে এক স্কুলছাত্রীর মরদেহ। ধারণা করা হচ্ছে প্রাণঘাতী ব্লু হোয়েল গেম খেলে সে আত্মহত্যা করেছে। এরপরই আলোচনায় আসে এই গেমটি।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খান বলেন, ‘মঙ্গলবার বিটিআরসির একটি নির্দেশনায় বলা হয়েছে, ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত যে কোনো ক্ষতিকর গেম, লিংক বা অ্যাপস থেকে আপনার সন্তানদের নজরদারির মাধ্যমে বিরত রাখুন। এসব গেম, লিঙ্ক বা অ্যাপসের বিষয়ে যে কোনো তথ্য অফিস চলাকালীন সময়ে ২৮৭২ নম্বরে ফোন দিয়ে জানান।’

সম্প্রতি ভারত, চীনসহ ইউরোপের দেশগুলোতে ছড়িয়ে পড়ে ‘ব্লু হোয়েল’। এটি অসংখ্য শিশু, কিশোর-কিশোরীকে আত্মহত্যা করতে বাধ্য করেছে। একটি আন্তর্জাতিক পত্রিকা বলছে, প্রাণঘাতী এই গেমটির ব্ল্যাকমেইলের শিকার হয়ে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১৮০ জন আত্মহত্যা করেছে।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নিউজ পোর্টালে (ডিএমপি নিউজে) এই গেম নিয়ে সতর্কতামূলক বার্তা দেয়া হয়েছে। অনলাইনে ব্লু হোয়েল গেম খেলা বা এই গেমের লিঙ্ক দেয়া-নেয়া বা সে চেষ্টা দণ্ডনীয় অপরাধ উল্লেখ করা হয়েছে ওই বার্তায়। যারা এগুলোর যেকোনো একটি করবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে পুলিশ।

খবরঃ ডেইলি সানশাইন

Share.



Open