রাজশাহীর দর্শনীয় স্থানঃ সরমংলা ইকোপার্ক

5
কিভাবে যাওয়া যায়:
উপজেলার ডাইংপাড়া মোড় থেকে মাত্র ৩ কিলোমিটার পূর্ব দিকে গোদাগাড়ী-আমনুরা সড়কের পার্শ্বে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা সরমঙ্গলা ইকোপার্ক।

 

সংক্ষিপ্ত বর্ণনা:

রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলায় অবস্থিত সরমংলা ইকো পার্কটি ২০০৩ সালের দিকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে উপজেলার নিত্যনন্দপুর থেকে হরিশংকরপুর পর্যন্ত ২৭ কিলোমিটার খাঁড়ি খনন করার পর খাঁড়ির দুই পাড়ে বিভিন্ন ফলজ ও বনজ গাছের চারা রোপন করা হয়। গাছের মধ্যে দিয়ে তৈরি করা হয় সরু রাস্তা। আর খাঁড়ির মূল কেন্দ্র হিসেবে পরিচিত সরমংলায় বিশেষভাবে মাঠ তৈরি করে ফুলের বাগান ও বসার জন্য বেঞ্চ তৈরি করা হয়। খাঁড়ির লেকের পার্শ্বে বেঞ্চে বসে বেড়াতে আসা লোকজন সবুজের সমাহার ও পদ্মানদী থেকে পাইপের মাধ্যমে পানি আসার দৃশ্য উপভোগ করে থাকেন। এছাড়াও নৌকায় চড়ে খাঁড়ির এপার থেকে ওপার যাওয়া-আসা করা যায়। খাঁড়ির দুইদিকে তাকালে দেখা যায় বিশাল ফসলের মাঠ। ধান ও শাকসব্জির ফসল চাষ হলেও মনে হবে শুধু সবুজেরই সমাহার। এতটাই সবুজে ভরা যে সরমংলা এলাকাকে পর্যটকেরা গ্রীন হাউস হিসেবে অবহিত করে থাকে। সরমংলায় পানি, টয়লেট ও রান্না করার জন্য চুলা ব্যবহার করার জন্য আছে সুব্যবস্থা।

অবস্থান:
গোদাগাড়ী উপজেলার গোদাগাড়ী সদর ইউনিয়নে
Share.



5 Comments

  1. HD Motiur Rahman

    অষ্টম শ্রেণীতে থাকতে বালিকাকে বললাম, আমি তোমাকে ভালোবাসি। বালিকা বললো, ভালোবাসা কি? হতাশ হলাম না।বালিকাকে ভালোবাসা বুঝার জন্য বড় হতে দিলাম। দশম শ্রেণীতে থাকতে বালিকাকে বললাম, বালিকা তোমায় খুব ভালোবাসি। বালিকা বললো,আমিও তোমাকে খুব খুব খুব ভালোবাসি। এত্তো ভালোবাসে? অবাক হলাম না।তখন ছিলো আবেগের বয়স। ইন্টার ২য় বর্ষে থাকতে বালিকাকে বললাম,বালিকা সত্যিই তোমাকে অনেক ভালোবাসি। বালিকা বললো, সত্যি করে বলো একথাটা ক’জনকে বলছো? ভাবলাম মেয়েরা সন্দেহ প্রবন কেন? অনার্স ২য় বর্ষের সময় বললাম, বুড়ি তোকে খুব ভালোবাসি। বালিকা বললো,দেখো এখন আবেগের সময় না।ভালোই যদি বাসো তো আমায় বিয়ে করে ফেলো। বালিকার কন্ঠটা বিজ্ঞদের মতোই মনে হয়েছিল।সে ভালোবাসা নিয়ে সিরিয়াস। অনার্স ৩য় বর্ষের সময় বললাম, আমি তোমাকে ভালোবাসি। বালিকা বললো, আজ সাত বছর থেকে একই কথা বারবার শুনে আসছি।কই একবারওতো বললে না বিয়ে করবে? আমার বিয়ে ঠিক হয়ে গেছে।ভালো থেকো। এবার নিশ্চুপ রইলাম।যদি ওকে বিয়ে করি তাহলে আমরা খাবো কি?চাকুরী পাবো কই? গ্রাজুয়েশন কমপ্লিট করে সবে চাকুরীতে জয়েন করছি। বিয়ে করার প্রস্তুতি চলছে।কারন এখন আমি বেকার নই।সবই আছে শুধু বউ প্রয়োজন! বালিকার খোঁজ নিয়ে জানতে পারলাম, বালিকা এখন দু’সন্তানের জননী। অতঃপর সক্রেটিসের মতো দার্শনিক হয়ে গেলাম এবং উপলব্ধি করতে পারলাম। “আমার বিয়ের পাত্রী নিশ্চই এখন অষ্টম শ্রেণীর ছাত্রী।

  2. HD Motiur Rahman

    কল আন্তঃনগর ট্রেনের সময়সূচী এবং সাপ্তাহিক বন্ধের তালিকা রাজশাহীর সকল বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বার, ঠিকানা, রোগী দেখার সময়সূচি ও ফোন নম্বর বাগমারায় মসজিদে আত্মঘাতী বোমায় হামলাকারী নিহত রাজশাহীতে বর ও হবু শ্বশুর জেলে, খাবার এতিমখানায় যেভাবে হলো ‘ রাজশাহী ‘ নামকরণ ( ছবিসহ ) রাজশাহীতে একটি গ্রামের নাম হেরোইন গ্রাম রাষ্ট্রপতি পদক পেলেন রাজশাহী ফায়ার সার্ভিসের দুই কর্মী এই মুহুর্তের আবহাওয়া RAJSHAHI সাম্প্রতিক এক্সপ্রেস রাজশাহীর দর্শনীয় স্থানঃ সরমংলা ইকোপার্ক বাগমারায় মসজিদে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় মামলা রাজশাহীতে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী পেট ফুলিয়ে ‘গর্ভবতী’, বোমাবাজ ভেবে নারী আটক রাজশাহীতে পালিত হচ্ছে শুভ বড়দিন বাগমারায় মসজিদে আত্মঘাতী বোমায় হামলাকারী নিহত রাষ্ট্রপতি পদক পেলেন রাজশাহী ফায়ার সার্ভিসের দুই কর্মী রাকাব চেয়ারম্যানের মায়ের ইন্তেকাল আলোচিত এক্সপ্রেস FACEBOOK নামাযের সময়সূচী ফজর ভোর ৫:১৯ যোহর দুপুর ১২:০৯ আছর বিকাল ৩:৪৯ মাগরিব সন্ধ্যা ৫:২৯ এশা রাত ৬:৪৮ সূর্যোদয় ভোর ৬:৪৫ 0 রাজশাহী, রাজশাহীর পরিচিতি,

Open