সবুজ ঘাসে বসে রাজশাহী কলেজে গ্রুপ স্টাডি

3

নয় শুধু মুখস্থের বৃথা আস্ফালন আর কঠিন কোন বিষয়ে জানার একাকী ব্যর্থ প্রচেষ্টা। বরং কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা মানে একাকিত্বের একঘেয়েমি থেকে বেরিয়ে এসে বন্ধুরা সবাই মিলে গ্রুপ ভিত্তিক পড়ার মাধ্যমে কঠিন আর দুর্বোধ্য বিষয়ের সহজ সমাধান খোঁজা। প্রতিদিন বিকেলে রাজশাহী কলেজের সবুজ ঘাসে বসে সহপাঠিদের সাথে জমে উঠে পড়াশুনা। পড়াশুনার ফাঁকে চলে আড্ডাবাজী। যা পড়াশুনাকে আরো আনন্দময় করে তোলে।

পড়ন্ত বিকেলে কলেজ চত্তরের কোথাও ফ্লোরে পত্রিকা বিছিয়ে, কোথাও মাদুর আবার কোথাও সবুজ ঘাসের উপর চলতে থাকে তাদের পড়াশোনা। কেউ একাডেমিক, কেউ চাকুরীর, আবার কেউ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা, কাউকে বিভিন্ন প্রতিযোগীতার বিষয় নিয়ে পড়াশোনায় ব্যাস্ত থাকতে দেখা যায়।

শিক্ষকের ক্লাস নেওয়ার পরও অনেক অস্পষ্ট বিষয় থাকে যেগুলো ভালভাবে শেখা বা জানার জন্য গ্রুপ স্টাডিই হতে পারে সবচেয়ে কার্যকারী মাধ্যম। সহপাঠীর কাছে নিঃসংকোচে নিজের দুর্বলতা গুলো জানানো যায়, আর সহপাঠীও আন্তরিক ভাবে সহজে বুঝিয়ে দিতে পারে। নিজের কোন সমস্যা অন্যের সাহায্য নিয়ে খুব সহজে দুর করা যায়।

অর্থনীতি বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী হাবিবা খাতুন ও দর্শন বিভাগের সাথি জানান, ফরমফ্লাফ হয়ে গেছে এখন যে কোন সময় হয়তো পরীক্ষার দিন ঠিক হয়ে যাবে। অনেক পড়াশোনা করতে হবে তাই চিন্তায় আছি, আর কঠিন বিষয় গুলো নিয়ে গ্রুপ স্টাডির মাধ্যমে আলোচনা করে সমাধান করার চেষ্টা করছি। সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. নাজনীন সুলতানার কাছে শিক্ষার্র্থীদের জন্য গ্রুপ স্টাডি কতটুকু উপকারী এবং এর ইতিবাচক ও নেতিবাচক দিক সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অনার্স লেভেলের শিক্ষার্থীরা সকল বিষয়ে এ্যাডাল্ট ও ম্যাচিউট। এ সময়ের পড়াশোনাই হচ্ছে গ্রুপ স্টাডি মূলক। কারন অনার্স পর্যায়ে শিক্ষার্থীদের কাছে পরীক্ষায় অনেক সময় নিজেদের মতামত চাওয়া হয়। সেক্ষেত্রে কোন শিক্ষার্থী যদি কোন মতের বিপরীতে নিজের মতামত প্রমান করতে পারে তবে তার মতামত গ্রহন করা হয়। তবে তিনি সতর্ক করে বলেন গ্রুপ স্টাডির যেন অপব্যবহার না করা হয়, সে দিকে শিক্ষার্থীদের খেয়াল রাখতে হবে।

খবরঃ দৈনিক সানশাইন 

Share.



3 Comments

  1. ZI Shahin

    লিখায় মুক্তা ঝরে 😛

    ✍ সবুজ ঘাসে বসে রাজশাহী কলেজে গ্রুপ স্টাডি

    হুম,,, ভালোতো ভালোনা!!

    ❥ সময়ের কাটা ১২ টার ঘরে ► RajshahiExpress.com

    ◉ প্রোফাইল ঘুরে আসুন RajshahiExpress.com

    ◉ ফেইসবুক লাভার ZI Shahin

    ╰═════════╬ BanglaBot.TK ╬═════════╯

Open