আরডিএ মার্কেট আধুনিকায়নের উদ্যোগ, হাজার কোটি টাকার প্রকল্প

8

রাজশাহী আরডিএ মার্কেটকে সংঙ্কার করে আধুনিকায়ন করতে এক হাজার কোটি টাকার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। সরকারের কাছে এ সংক্রান্ত একটি প্রস্তাবনাও পাঠানো হয়েছে। সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়াও পাওয়া গেছে। সাহেববাজার ন্যাশনাল ব্যাংকের কাছ থেকে কাঁচা বাজার পর্যন্ত এ উন্নয়ন পরিকল্পনা করা হয়েছে। এ বিষয়ে রোববার স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) চেয়ারম্যান আলোচনাও করেছেন। বড় বাজেটের এ পরিকল্পনার এটি প্রাথমিক আলোচনা বলে জানিয়েছেন আরডিএ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা বজলুর রহমান।

আরডিএ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা বজলুর রহমান সঙ্গে আলোচনা বসেছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য, নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

আরডিএ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা বজলুর রহমান জানান, রাজশাহী মহানগরীর সবচেয়ে ব্যস্ত মার্কেট হচ্ছে আরডিএ মার্কেট। দীর্ঘদিন ধরে মার্কেটটির জরাজীর্ণ অবস্থা। সে কারণে মার্কেটটিকে সংঙ্কার করার উদ্যোগ নেয়া হয়েছে। এক প্রকল্পের ব্যায় হবে এক হাজার কোটি টাকার কাছাকাছি।

আরডিএ’র একটি সূত্র জানায়, এবিষয়ে উর্ধ্বতণ কর্তৃপক্ষের কাছে প্রায় এক হাজার কোটি টাকা ব্যায়ের একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। ওই প্রস্তাবনায় ইতিবাচক সাড়াও মিলেছে। আরডিএ মার্কেটের চতুর্থ তলা নির্মাণের কাজ চলছিলো। আধুনিকায়নের প্রস্তাবনায় সরকারের পক্ষ থেকে সাড়া পাওয়ায় ওই কাজও বন্ধ করে দেয়া হয়েছে।

আরডিএ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা বজলুর রহমান, এটা অনেক বড় একটি প্রকল্প। মার্কেটটির মধ্যে শত শত ব্যবসায়ী আছে। সবার আগে তাদের পূর্ণবাসন করা প্রয়োজন। এছাড়াও এতোবড় প্রকল্প শুরু করতে আরো অনেক পরিকল্পনার বিষয় আছে। এসব পরিকল্পনা সঠিকভাবে নেয়ার পরেই আরডিএ মার্কেট আধুনিকায়নের প্রকল্প নিয়ে কাজ শুরু করা হবে।
রবিবারের আলোচনার বিষয়ে তিনি জানান, আরডিএ মার্কেট আধুনিকায়নের বিষয়ে এ আলোচনা একেবারেই প্রাথমিক। বড় একটি উন্নয়ন প্রকল্প হাতে নিতে গেলে সবার সহযোগিতার প্রয়োজন। আগামীতে কিভাবে এ প্রকল্প সামনে এগিয়ে নিয়ে যাবে তা নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা করা হয়েছে।

খবরঃ দৈনিক সানশাইন

Share.



8 Comments