রাজশাহীতে অগ্রণী স্কুল ও কলেজ চলচ্চিত্র সংসদের প্রতিষ্ঠা

0

রাজশাহীর রুয়েট চত্বরে অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে স্কুল-পর্যায়ে দেশের প্রথম চলচ্চিত্র সংসদ প্রতিষ্ঠা করা হয়েছে। শিশু-কিশোরদের মধ্যে সুস্থ ও সৃজনশীল চলচ্চিত্রবোধ তৈরিসহ চলচ্চিত্র নির্মাণে তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতেই ‘অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয় চলচ্চিত্র সংসদ’ প্রতিষ্ঠা করা হয়।

শনিবার (১৯ আগস্ট) এ সংসদের ২১ সদস্যের কার্যনির্বাহী কমিটি (২০১৭-২০১৯) গঠিত হয়। দুই বছর মেয়াদী এই কমিটির সভাপতি হিসেবে অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. সাইফুল হক এবং মডারেটর হিসেবে স্কুলের সহকারী শিক্ষক আব্দুর রোকন মাসুম দায়িত্ব পালন করবেন।

পরিচালনা পর্ষদে উপদেষ্টা হিসেবে রয়েছেন এই স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতি মো. মোশাররফ হোসেন বাচ্চু। অগ্রণী স্কুলের সাবেক শিক্ষার্থী, বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ফিল্ম আর্কাইভের প্রতিষ্ঠাতা-সভাপতি ড. সাজ্জাদ বকুলের উদ্যোগে অগ্রণী স্কুলে এ চলচ্চিত্র সংসদ গঠিত হয়।

এ সংসদের আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী ১৭ সেপ্টেম্বর সকালে। দেশে শিশুতোষ চলচ্চিত্র সংসদের পথিকৃৎ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এ দিন অগ্রণী স্কুলে উপস্থিত থেকে এ সংসদের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এ ছাড়া এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য প্রফেসর ড. মোহা. রফিকুল আলম বেগ। আর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আশীয়ারা খাতুন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ঊনসত্তরের গণঅভ্যুত্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন শিক্ষক ড. জোহার আত্মত্যাগকে উপজীব্য করে ড. সাজ্জাদ বকুল নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘দাবানল: শহীদ ড. শামসুজ্জোহা ও আমাদের স্বাধীনতা’ এবং মোরশেদুল ইসলাম নির্মিত শিশুতোষ মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’ প্রদর্শিত হবে।

অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয় চলচ্চিত্র সংসদের কার্যনির্বাহী কমিটির অন্য সদস্যরা হলেন-সহ-সভাপতি মো. আম্মান আলী (সহকারী শিক্ষক), সাধারণ সম্পাদক মো. আল রাফিন হিমেল (একাদশ, বাণিজ্য), যুগ্ম সাধারণ সম্পাদক নিলিমা রহমান (১০ম শ্রেণি), সাংগঠনিক সম্পাদক আহমেদ শাহরিয়ার সেজান (একাদশ, বাণিজ্য), কর্মসূচি সমন্বয়ক শ্রাবণী আক্তার চৈতি (একাদশ, বিজ্ঞান), অর্থ সম্পাদক সাআদ মোহাম্মদ (১০ম), প্রকাশনা সম্পাদক আফরা ইবনাত (একাদশ, বিজ্ঞান), জনসংযোগ সম্পাদক মো. মেহরাব হোসেন (একাদশ, বিজ্ঞান), দপ্তর সম্পাদক মো. জুবায়ের মাহমুদ (৯ম) ও পাঠচক্র সম্পাদক কিরাসাত (৮ম)।

এ ছাড়া কমিটিতে সাবেক শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে রয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ছাত্রী মিতি অন্বেষা, বর্তমান শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে রয়েছেন মো. মুক্তাদির রহমান (৫ম), রাফিয়া রহমান (৬ষ্ঠ), ইরিন ইবাদি (৭ম), মোসা. মুরশিদা আক্তার মণিষা (৮ম), মোসা. জারিন আনাম (৯ম), হাবিবুল্লাহ নাহিদ (১০ম), মো. রাসেল সরকার (একাদশ), মো. জারিফ রাফিদ (দ্বাদশ) ও মো. জাকির হোসেন (ভোকেশনাল)।

খবরঃ বাংলানিউজ

Share.



Comments are closed.