রাজশাহীতে রবীন্দ্র উৎসব শুরু হচ্ছে ১৩ অক্টোবর

0

রাজশাহীতে শুরু হচ্ছে দুইদিন ব্যাপী রবীন্দ্র উৎসব। আগামী ১৩ অক্টোবর (শুক্রবার) সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে উৎসবের উদ্বোধন করা হবে।

জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ রাজশাহী শাখা এই উৎসবের আয়োজন করছে।

উৎসব উপলক্ষে সোমবার (৯ অক্টোবর) সকালে রাজশাহী সাধারণ গ্রন্থাগার মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দুইদিনের রবীন্দ্র উৎসবে দেশের প্রখ্যাত রবীন্দ্র গবেষকরা আলোচনায় অংশ নেবেন। জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ রাজশাহী শাখা আয়োজিত এবারের উৎসবে সংগীত, নৃত্য, আবৃত্তি ছাড়াও রবীন্দ্রনাথের গান-গল্প ও কবিতা অবলম্বনে চিত্রাঙ্কন প্রদর্শন করা হবে।

সংবাদ সম্মেলনে উৎসব সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ রাজশাহী শাখার সভাপতি তাপস মজুমদার। তিনি জানান, আগামী ১৩ অক্টোবর (শুক্রবার) সকাল সাড়ে ৯টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে উৎসবের উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রবীণ রবীন্দ্রসংগীত শিল্পী ও জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের সভাপতি ড. সনজীদা খাতুন।

উৎসবের উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। সম্মানিত অতিথি থাকবেন- বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ অধ্যাপক সনৎকুমার সাহা এবং বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক।

বিকেল ৫টায় দ্বিতীয় অধিবেশনে থাকবে সমবেত কণ্ঠে রবীন্দ্রসংগীত, স্থানীয় ও অতিথি শিল্পীদের একক রবীন্দ্রসংগীত, একক ও সমবেত নজরুলসংগীত, লোকসংগীত ও গণসংগীত এবং নৃত্য।

উৎসবের প্রথম দিনে প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ইমেরিটাস অরুণ কুমার বসাক।

উৎসব উপলক্ষে রবীন্দ্রনাথের গল্প, গান, কবিতাকে আশ্রয় করে গত ৫ থেকে ৭ অক্টোবর পর্যন্ত তিনদিন ব্যাপী আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ৭০ জন শিক্ষার্থী এই ক্যাম্পে অংশ নেয়। তাদের আঁকা চিত্রকর্মগুলো উৎসবস্থলে প্রদর্শন করা হবে।

উৎসবের দ্বিতীয় দিন ১৪ অক্টোবর সকালে সমবেত ও একক রবীন্দ্রসংগীতের মধ্যে দিয়ে প্রথম অধিবেশন শুরু হবে। এরপর রবীন্দ্রনাথের কর্ম ও জীবন নিয়ে আয়োজিত সেমিনারে আলোচনা করবেন ড. সনজীদা খাতুন ও অধ্যাপক ড. সুব্রত মজুমদার।

বিকেল ৫টায় দ্বিতীয় অধিবেশনে থাকবে সমবেত কণ্ঠে রবীন্দ্রসংগীত, একক ও বৃন্দ আবৃত্তি, নৃত্য, গণসংগীত ও অতিথি শিল্পীদের পরিবেশনা।

সংবাদ সম্মেলনে তাপস মজুমদার বলেন, রোহিঙ্গাসহ বিশ্বব্যাপী শরণার্থী সংকটের এই বিরূপ সময়ে মানুষের শুভবোধ ও মানবতাকে জাগ্রত করার উদ্দেশ্য নিয়ে এই উৎসবের আয়োজন। আমরা আশা করি রাজশাহীবাসী এই উৎসবে অংশ নিয়ে মানুষের সৃজনশীলতাকে উৎসাহিত করবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ রাজশাহী শাখার প্রধান উপদেষ্টা কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক, সাধারণ সম্পাদক মনিরা রহমান মিঠি, সহ-সভাপতি আব্দুর রকিব, নির্বাহী সদস্য মহেন্দ্রনাথ অধিকারী, সম্পাদক সেলিম রেজা প্রমুখ।

খবরঃ বাংলানিউজ

Share.



Comments are closed.

Open