রাজশাহীর সবজির বাজারে উত্তাপ

2

নওগাঁর বদলগাছীতে সবজির বাজারে আগুন, বিপাকে পড়েছে সাধারন নি¤্ন আয়ের মানুষ। ভরা মৌসুমে উপজেলার বিভিন্ন হাট শাক সবজির দাম লাগামহীন ঘোড় মত বেড়েয় চলছে। অব্যাহত দাম বাড়ার কারনে সাধারন মানুষের নাশি^স হয়ে উঠেছে। বেশি বিপাকে পড়েছে নি¤্ন ও মধ্য আয়ের মানুষ। তাদেরকে দেনাদিন বাজারে গুনতে হচ্ছে উচ্চ মুল্য।
একদিকে চালের দাম বেশী অন্যদিকে সবজির বাজারে আগুন। উপজেলার সদর কোলা, ভান্ডাপুর, গোবরচাঁপা, মির্জাপুরসহ বেশ হাটও বাজারে সরেজমিনে ঘুরে দেখা গেছে, এলাকার উৎপাদিত শাক,সবজির বাজারে তেমন আমদানি দেখা যাচ্ছে না যার কারনে ১৫দিনের ব্যবধানে বাজার উর্ধগতি বেড়েছে।

বর্তমানে বাজারে আলু ২০ থেকে বেড়েছে ২৫টাকা বেগুন ৬০ থেকে ৭০টাকা, বইকচু ২৫ থেকে ৩৫টাকা, পটল ৪০ থেকে ৪৫টাকা, পিয়াজ ৩৫ থেকে ৪০টাকা, কাঁচা মরিচ ১৪০ থেকে ২শত টাকা, ঢেরস ৫০ থেকে ৬০ টাকা, শসা ৫০ থেকে ৬০টাকা কাঁকরুল ৩৫ থেকে ৪৫টাকা, কাঁচা কলা ২০ থেকে ২৫টাকা হালি, পেঁপে ২৫ থেকে ৩০ টাকা, পুইশাক, ১৫ থেকে ২০টাকা, করলা ৬০ থেকে ৮০টাকা, কচুর লতি ৪০টাকা কাটরা সীম ৪০ থেকে ৪৫টাকা, মিষ্টি লাউ ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে বিত্রিু হচ্ছে।

এলাকার কৃষক হামিদুর রহমান, আব্দুস সালাম, আজাদুল, বেলাল হোসেন, জাফর আলীসহ আনেকে জানায় এখন শাক সবজির পুরো ছিজিন দাম কম হওয়ার কথা কিন্ত বন্যার কারনে এবার সবজি নষ্ট হয়েছে উর্তপাদন না হওয়ার কারনে বাজারে দাম অনেক বেশী।

এছাড়া বদলগাছী সদরের অবস্তিত ভাই ভাই মোবাইল টেলিকমের মালিক আব্দুর রহিম ডবলু বলেন আমি বাজারে গিয়ে একটা ফুল কপি কিনতে হল ১শত টাকায় অর্থচ উন্যন্য বছর এসময়ে এই কপি ২৫ থেকে ৩৫টাকা এবার বর্ষার কারনে অনেক দাম বেশী। ভিটামিন যুক্ত শাক সবজি আবাদ করেছে কিন্ত একটানা বর্ষার কারনে বেগুন, পটল, কাঁচা মরিচ, লাল শাক, মুলা,পচে নষ্ট হয়ে গেছে।

বদলগাছী বাজার কাঁচা তরি তরকারী বিত্রিুতারা বলেন কৃষকের জমিতেই সবজি নষ্ট হয়ে যাওয়ার কারনে আমরাও বাজারে ভাল কাঁচা মালামাল পাচ্ছিনা যতটুকু পাচ্ছি দাম বেশী দিয়ে কিনতে হচ্ছে। ফলে বাজারে খুচরা মুল্য বিত্রিু করতে হচ্ছে বেশী দামে। তবে আবহাওয়া ভাল থাকলে চাষীরা নতুন সবজি উৎপাদন করলে সবজির দাম কমতে থাকবে বলে তারা জানান।

এছাড়া বাজারে মাছ, মাংস, ডিমের দাম ও আনেক বেশী ডিম প্রতি হালি ২৮ থেকে ৩০টাকা, রুই মাছ একটু বড় ২৫০ থেকে ৩৫০টাকা, কাতলা ২৮০ থেকে ৩৪০টাকা দরে বিত্রিু হচ্ছে। দাম সাভাবিক রয়েছে বয়লার মুরগির ১১০ থেকে ১২০টাকা, গরুর সাংস ৪শ থেকে ৪৫০টাকা, খাসির মাংস ৫শ থেকে ৫৬০টাকা দরে বেচা কিনা হচ্ছে।

খবরঃ ডেইলি সানশাইন

Share.



2 Comments

Open