ভুল বানানে রাবির একাডেমিক ভবনের ফলক

2

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তিনটি একাডেমিক ভবনের নাম ফলকে বানান ভুল রয়েছে। ভবনগুলোর কোনটিতে ব্যাকরণগত ভুল আবার কোনটিতে বানানগত ভুল রয়েছে। এমনকি একটি ভবনের বানানেই একাধিক ভুল রয়েছে। একাডেমিক ভবনের মত গুরুত্বপূর্ণ ভবনের নামকরণে এমন ভুল থাকলেও অনেকেই তা জানেন না।

বিশ্ববিদ্যালয়ের চারটি কলাভবনের মধ্যে ‘মমতাজ উদ্দিন কলা ভবন’, ‘শহীদুল্লাহ কলা ভবন’ ও ‘সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী’ ভবনের নামকরণে ভুল রয়েছে।

‘মমতাজ উদ্দিন কলা ভবন’ ও ‘শহীদুল্লাহ কলা ভবন’ নামের ভবন দু’টিতে ‘কলা’ ও ‘ভবন’ শব্দদু’টি আলাদাভাবে লিখা হয়েছে যা বাংলা ভাষার ব্যাকরণ অনুসারে ভুল। সমাসবদ্ধ শব্দ হওয়ায় শব্দদু’টি একসাথে বসবে অথবা শব্দ দুটোর মাঝখানে ‘হাইফেন’ ব্যবহার করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক আতাউর রহমান বলেন, ‘‘কলা’ ও ‘ভবন’ শব্দদু’টি আলাদাভাবে লিখা ভুল। ‘কলাভবন’ শব্দটি সমাসবদ্ধ শব্দ। এর ব্যাসবাক্য হবে ‘কলা সংশ্লিষ্ট যে ভবন’ বা ‘কলা অনুষদের নিমিত্তে যে ভবন’। সমামবদ্ধ শব্দ হলে দুটো শব্দ একটি শব্দে পরিণত হয় অথবা দুটো শব্দের মাঝখানে হাইফেন ব্যবহার করতে হবে। ফলে ওই শব্দদু‘টি পাশাপাশি বসে একটি শব্দ হবে (কলাভবন) অথবা শব্দদু’টির মাঝখানে হাইফেন দিতে হবে (কলা-ভবন)।’

‘সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবন’ নামের একাডেমিক ভবনটির নামের বানানেই রয়েছে তিনটি ভুল। ভবনটির বানানে সাহিত্যিকের নামের বানান পুরোপুরি ভুল। তার বিভিন্ন বইয়ের পুরোনো সংস্করণ থেকে এবং বিশেষজ্ঞদের মতে তার নামের সঠিক বানান হবে ‘সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী’। অর্থাৎ, ভবনটির নামে ‘ইসমাঈল’ শব্দের ‘ঈ’ এর স্থলে ‘ই’ হবে। ‘সিরাজী’ শব্দের ‘স‘ এর স্থলে ‘শ’ হবে। এছাড়া ওই ভবনের নামে ‘সৈয়দ’ শব্দের ঐ-কারের আগে মাত্রা রয়েছে। বাংলা ভাষার ব্যাকরণ অনুসারে এ-কার বা ঐ-কারের আগে মাত্রা হয়না।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. শহীদ ইকবাল বলেন, ‘ভবনটিতে সাহিত্যিকের নামের বানানে ভুল রয়েছে। তার সঠিক নাম ‘সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী’। তার বিভিন্ন সাহিত্যকর্মে এভাবেই নাম লিখেছেন। ভবনের নামের ‘ইসমাঈল’ শব্দের ‘ঈ’ এর স্থলে ‘ই’ হবে। ‘সিরাজী’ শব্দের ‘স‘ এর স্থলে ‘শ’ হবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য ড. অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘ভবনগুলোর নামে ভুল আছে কিনা তা খোজ নিয়ে দেখব। ভুল থাকলে তা অবশ্যই শুধরানোর ব্যবস্থা নেয়া হবে।’

খবরঃ ডেইলি সানশাইন

Share.



2 Comments

Open