অগ্নিঝুঁকিতে রাজশাহী নিউমার্কেট ও আরডিএ মার্কেট!

রাজশাহী

রাজশাহী মহানগরীর সবচেয়ে বড় দু’টি মার্কেট হলো সাহেব বাজার এলাকার আরডিএ মার্কেট ও সুলতানাবাদের নিউমার্কেট। প্রতিদিন হাজার হাজার ক্রেতা ভিড় করেন এই দুই মার্কেটে। অথচ মার্কেট দু’টির একটিতেও অগ্নিনির্বাপন ব্যবস্থা নেই! আগুন লাগলেই ঘটবে বড় ধরনের বিয়োগান্তক ঘটনা।

তাই মার্কেট দু’টি এরইমধ্যে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস। সাধারণ মানুষকে সাবধান করতে মার্কেট দু’টিতে সতর্কতামূলক ব্যানার টানিয়ে দেওয়া হয়েছে।

রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স জানায়, মহানগরীর নিউমার্কেট ও আরডিএ মার্কেটে অগ্নিনির্বাপনের কোনো ব্যবস্থা নেই। শুধু তাই না, ওই দুই মার্কেটের আশেপাশে নেই কোনো পুকুর বা জলাধার। এতে আগুন লাগলে পানির অভাবে আগুন নেভাতে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে।

কেবল তাই নয়, মহানগরীর জনবহুল আরডি মাকের্ট ও নিউমাকের্টের সিঁড়িগুলোতে সবসময় প্রতিবন্ধকতা থাকে। অনেক ব্যবসায়ী সেখানে বিভিন্ন মালামাল রাখেন। যার কারণে আগুন লাগলে মানুষ সহজে নামতেও পারবেন না। আর আরডিএ মাকের্টের উপরের ফ্লোরগুলো রয়েছে এলোমেলোভাবে। যার কারণে সহজেই অগ্নিকাণ্ডের ঘটতে পারে। আর তা হলে প্রাণহানিসহ ক্ষতির পরিমাণও অনেক বাড়বে।

এজন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে মার্কেট দু’টিতে ব্যানার লাগিয়ে দেওয়া হয়েছে। সতর্কতামূলক ওই ব্যানারে লেখা হয়েছে ‘অগ্নিনিরাপত্তার দিক থেকে রাজশাহী আরডিএ মার্কেট খুবই ঝুঁকিপূর্ণ বিধায় সংশ্লিষ্ট সবাইকে সতর্ক হওয়ার জন্য অনুরোধ করা হলো’।

রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার শহীদুল ইসলাম জানান, মহানগরীর নিউমার্কেট ও আরডিএ মার্কেট অগ্নিনির্বাপনের কোনো ব্যবস্থা নেই। সেজন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে; যাতে ব্যবসায়ীরা আগেই সতর্কতামূলক ব্যবস্থা নিতে পারেন।

জানতে চাইলে শহীদুল ইসলাম আরও বলেন, পর্যায়ক্রমে মহানগরীর অন্য যেসব মার্কেট ঝুঁকিপূর্ণ সেগুলোতেও সতর্কতামূলক ব্যানার দেওয়া হবে। বর্তমানে তারা বিভিন্ন মার্কেটের আগ্নিনির্বাপন ব্যবস্থা পর্যবেক্ষণ করছেন বলেও জানান এই ফায়ার সার্ভিস কর্মকর্তা।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪