আউট নাকি নটআউট : আইসিসির দ্বারস্থ পাড়ার ক্রিকেটাররা!

খেলাধুলা

যারা খেলেছেন, তারা জানেন-পাড়ার ক্রিকেটে উম্মাদনাটা কেমন! ছোটখাটো বিষয় অনেক সময় মারামারি পর্যন্ত গড়ায়। সবচেয়ে বেশি ঝামেলা বাঁধে, আউট নিয়ে। এক দল মানলে আরেক দল মানতে চায় না। সেটা নিয়ে শুরু হয়ে যায় তর্কাতর্কি।

তবে এই তর্কটা পাড়ার মধ্যে আটকে থাকলে হতো। পাকিস্তানের এক দল খুদে ক্রিকেটার আউটের এক সমস্যা টেনে নিয়েছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি পর্যন্ত। বিতর্কিত এক আউটের ছবি তুলে তারা আইসিসিতে পাঠিয়েছেন, আইসিসিও জবাব দিতে ভুল করেনি।

কি সে আউট? ছবিতে দেখা যাচ্ছে, তিনটি উইকেটের মাঝের উইকেটটি পড়ে আছে মাটিতে। কিন্তু বেল রয়েছে অক্ষত। এই নিয়েই সমস্যায় পড়েছিল ওই খুদে ক্রিকেটাররা। এটা কি আউট হবে? যেহেতু বেলে বল লেগে সেটা না পড়লে আউট দেয়া হয় না আন্তর্জাতিক নিয়মে।

OUT-2

আইসিসিও এই ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দিয়ে প্রশ্ন ছুড়ে দিয়েছে-আউট নাকি নটআউট। অনেকেই সেই প্রশ্নের জবাবে বলেছেন, এটি নটআউট। কারণ বেল পড়েনি।

তবে শুনলে অবাক হবেন। আইসিসির নিয়ম অনুসারে এটি আউট। কেন আউট সেই ব্যাখাও দিয়েছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা জানিয়েছে, আইসিসি রুল ২৯.১.১ অনুসারে কোনও উইকেট যদি ভূপতিত হয়, সে ক্ষেত্রে বেল অক্ষত থাকলেও আউট হবে।

খবর কৃতজ্ঞতাঃ জাগোনিউজ২৪