আবারও আন্দোলনে বিএমডিএ কর্মকর্তা-কর্মচারীরা

রাজশাহী

আবারও আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) কর্মকর্তা-কর্মচারীরা। বৃহস্পতিবার (৬ আগস্ট) থেকে তারা আবারও কর্মবিরতি ও কালোব্যাজ ধারণের কর্মসূচি ঘোষণা করেছেন। এক সপ্তাহ আন্দোলন স্থগিত রাখার পর বুধবার (৫ আগস্ট) সন্ধ্যায় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ এ কর্মসূচি ঘোষণা করে।

পরিষদের সদস্য সচিব হাসানুল ইসলাম জানান, টাইম স্কেল, সিলেকশন গ্রেড, পদোন্নতি, সিনিয়র স্কেল ও গৃহনির্মাণ ঋণ বন্ধ করে দেওয়ায় গত ২৬ জুলাই থেকে আন্দোলনে নামেন বিএমডিএ’র কর্মকর্তা-কর্মচারীরা। পরে গত ২৮ জুলাই ঘোষণা দিয়ে ৪ আগস্ট পর্যন্ত কর্মবিরতির কর্মসূচি স্থগিত করেছিলেন তারা। এ সময়ের মধ্যে তাদের দাবি পূরণ না হওয়ায় ঐক্য পরিষদ নতুন কর্মসূচি ঘোষণা করেছে। কর্মসূচিতে প্রতিদিন সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত কাজে যোগ না দিয়ে কালোব্যাজ ধারণ করবেন আন্দোলনকারীরা।

আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারীরা জানান, কৃষি মন্ত্রণালয়ের একটি রেজুলেশনের মাধ্যমে বরেন্দ্র এলাকার উন্নয়নে পরিকল্পনা, প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নের জন্য ১৯৯২ সালে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হয়। ৯৭৭ জন কর্মকর্তা-কর্মচারীর এ প্রতিষ্ঠানে ২০১১ সালে উপসচিব পর্যায়ের একজন কর্মকর্তাকে সচিব হিসেবে নিয়োগ দেয় সরকার। পরে ২০১২ সাল থেকে কর্মকর্তা-কর্মচারীদের সরকারি আর্থিক সুযোগসুবিধা বন্ধ করে দেওয়া হয়। এতে ক্ষুদ্ধ হয়ে কর্মকর্তা-কর্মচারীরা বিএমডিএ সচিবের অপসারণ দাবি করে ২৬ জুলাই থেকে আন্দোলনে নামেন।