আলো ঝলমলে হচ্ছে নগরী

রাজশাহী

একটি লাইটের পোল থেকে প্রায় ৫০০ বর্গমিটার এলাকা জুড়ে আলো ঝলমলে হয়ে উঠবে। ওইসব এলাকায় আর ছোট লাইটগুলোর প্রয়োজনই পড়বে না। এমন সুউচ্চ ১৬টি পোল বসছে নগরীর বিভিন্ন জায়গায়। ইতোমধ্যেই রাজশাহী নগরীর কামারুজ্জামান চত্বরে প্রথম বসলো সুউচ্চ মাত্রার বিদ্যুৎ লাইটের পোল।

শুক্রবার সন্ধ্যায় এই পোলটি বসানোর কাজ করা হয়। এছাড়াও নগরজুড়ে ১৬টি স্থানে এই পোল বসানো হবে। এর জন্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৯ কোটি টাকা।

রাসিক সূত্র মতে, একেকটি পোলে ২০টি করে লাইট থাকবে। ফলে আশে-পাশে অন্তত ৫০০ বর্গমিটার এলাকাজুড়ে এই পোল আলোকায়িত করবে। এতে করে যেসব এলাকায় এই পোল বসবে সেখানে আর ছোট ছোট লাইটের পোল প্রয়োজন হবে না। একটা পোল থেকেই ওই এলাকার হাঁফ বর্গকিলোমিটার এলাকাজুড়ে আলোকায়িত করবে।

জানতে চাইলে রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল বলেন, ‘এই পোলটি নগরীর ১৬টি স্থানে বসবে। এতে করে ছোট ছোট লাইটের পোলগুলো আর বেশি প্রয়োজন হবে না। নতুন এই সুউচ্চ পোলের কারণে যেমন বিদ্যুৎ সাশ্রয় হবে, তেমনি বার বার লাইট কেটে যাওয়া বা চুরি হওয়ারও ভয় থাকবে না। সুউচ্চ পোলে ২০টি করে এলইডি লাইট ব্যবহার করা হবে। এতে করে ওই এলাকায় আলো ঝলমল করবে।

খবর কৃতজ্ঞতাঃ দৈনিক সানশাইন