আস্তানায় অপারেশন সমাপ্ত, নিহত ৩, দম্পতি আটক, বিষ্ফোরক জব্দ

গোদাগাড়ী রাজশাহী

রাজশাহীর গোদাগাড়ী সীমান্ত সংলগ্ন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দুর্গম পদ্মার চরের জঙ্গি আস্তানা থেকে তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। এরা সবাই জেএমবির সক্রিয় সদস্য। মঙ্গলবার দুপুরে র‌্যাবের একটি দল বিষ্ফোরনে পুড়ে যাওয়া ছিন্নভিন্ন তিনজনের লাশ উদ্ধার করে। পরে সাংবাদিকদের ফ্রিফ করেন র‌্যাবের গণমাধ্যম শাখার প্রধান মুফতি মাহমুদ। এর আগে হেলিকপ্টারযোগে র‌্যাবের এডিজি অপস আনোয়ার লতিফ ঘটনা স্থলে পৌচেছেন।

তিনি বলেন, এখান থেকে তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া তিনজনকে অঅটক করা হয়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে দুটি পিস্তল, দিনটি গ্রেনেড, সাতটি ডেটেনেটর, ১২ টি পাওয়ার জেল ও বিপুল পরিমান বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। নিহত তিনজনের পরিচয় পাওয়া না গেলেও তারা জেএমবির সক্রিয় সদস্য বলে জানিয়েছে র‌্যাব।

এছাড়া ঘটনাস্থল থেকে জঙ্গি সন্দেহে দম্পতিসহ তিনজনকে অঅটক করা হয়েছে। দুপুরে র‌্যাবের বোমা নিস্ক্রীয়কারী দল ঘটনাস্থলে পৌঁছে লাশ উদ্ধার করে। এ ঘটনায় আটককৃতরা হলো ওই বাথানবাড়ির মালিক রাশিকুল ইসলামের স্ত্রী নাজমা বেগম, নাজমার মা মিনারা ও বাবা খোরশেদ আলম । বাড়ির মালিক রাশিকুল ইসলাম আলাতুলি নতুনপাড়ার আতাউর রহমান ওরফে কালুর ছেলে। সে বাথান বাড়িতেই তার শ^শুর ও শাশুড়িও থাকতেন।

চরআলাতুলি ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের সদস্য মেসবাউল হক কালু জানান, বাথান বাড়িতে রাশিকুল, তার স্ত্রী, ১৫ বছর বয়সি এক ছেলে এবং তার শ্বশুর থাকতেন। তবে মালিক রাশিকুল ইসলাম ক্যান্সারে আক্রান্ত।

বছর চারেক আগে গরু-ছাগল পালনের সুবিধার জন্য তিনি ওই বাথান বাড়িটি বানিয়েছিলেন। তবে নির্জন এলাকা হওয়ায় বাড়িটিতে জঙ্গি কার্যক্রম চালানোর ব্যাপারে তারা কিছু টের পাননি।

এর আগে মঙ্গলবার ভোররাতে পদ্মার ওপারে চরআলাতুলি ইউনিয়নের মধ্যচর এলাকার ওই বাথান বাড়িতে ওই জঙ্গি আস্তানার সন্ধান পায় র‌্যাব। এরপর সেখানে র‌্যাব সদস্যরা অভিযানে গেলে গোলাগুলির ঘটনাও ঘটে। পরে বিস্ফোরণে বাড়িটিতে আগুন ধরে যায়। এরপর থেকে বাড়িটি ঘিরে অভিযান চালায় র‌্যাব সদস্যরা।

খবর পেয়ে সকাল সাড়ে ১০টার দিকে ঘটনাস্থলে পৌঁছায় র‌্যাবের বোমা নিস্ক্রীয়কারী দল। এরপর সেখানে অভিযান শুরু করে দলটি। এর আগে ঘটনাস্থলে র‌্যাবের গণমাধ্যম শাখার প্রধান মুফতি মাহমুদ সংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে রাত থেকেই ঘিরে রাখা হয় বাড়িটি। এরপর ভোররাতে সেখানে অবস্থানকারীদের আত্মসমর্পণের আহবান জানানো হয়। কিন্তু সাড়া না দিয়ে বাড়ির ভেতরে দুই দফা বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা।

র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মাহবুব আলম জানান, ভোররাতে বাড়িটিতে অভিযানের শুরুতেই সেখান থেকে গুলি ও গ্রেনেড ছুঁড়ে দুর্বৃত্তরা। পরে বিস্ফোরণ ঘটালে বাড়িটির একটি অংশে আগুন ধরে যায়।

খবরটি প্রকাশ করেছেঃ দৈনিক সোনালী সংবাদ

1 thought on “আস্তানায় অপারেশন সমাপ্ত, নিহত ৩, দম্পতি আটক, বিষ্ফোরক জব্দ

Comments are closed.