ঈদের ছুটি শেষে আবারো প্রাণবন্ত রাজশাহী কলেজ

রাজশাহী কলেজ

মাহে রমজান আর পবিত্র ঈদ-উল-ফিতরের দীর্ঘ ছুটি শেষে শিক্ষার্থীদের পদচারণায় প্রাণবন্ত হয়ে উঠেছে রাজশাহী কলেজ। ২৩ জুন থেকে কলেজের ক্লাস, পরীক্ষা, প্রশাসনিক সকল কার্যক্রম শুরু হয়েছে।ছুটির এই নিরবতা ভেঙে সকাল থেকেই কলেজে শিক্ষার্থীদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে কলেজ ক্যাম্পাস। কেউ যাচ্ছে ক্লাসে, কেউবা ক্লাস শেষ করে বসেছে গ্রুপ স্টাডিতে। আবার কেউ ক্লাসের ফাঁকে ঈদের গল্প নিয়ে বন্ধুদের সাথে জমিয়েছে ঈদ আড্ডা।

কথা হলো গণিত বিভাগের মামুন, ইভা, আলম,কণিকা,বারী লিমার সাথে। তারা আড্ডা দিচ্ছিল কলেজের রবীন্দ্র-নজরুল চত্ত্বরে। ঈদ কেমন কাটিয়েছে জানতে চাইলে তারা বলেন, ‘ ঈদ খুব ভালো কাটিয়েছি। কিন্তু বন্ধুদের খুব মিস করেছে। হয়তো তাদের সাথে দূর থেকে ফোনে কথা না বলে সবার সাথে থেকে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারলে অনেক মজা হতো। তবে কলেজ খোলার পর সবার সাথে দেখা হয়ে ভালো লাগছে বলে জানান তারা।
পাবনা থেকে পড়তে আসা আর্নি বলেন, ‘ কাল বাসা থকে এসেছি। এত লম্বা ছুটি পার করে আজ কলেজে এসে ক্লাস আর বন্ধুদের সাথে দেখা হয়ে খুব ভালো লাগছে।’নওগাঁর আরেক শিক্ষার্থী আতিকুর রহমান হিমেল জানায়, ‘প্রায় ১ মাস পর ঈদের ছুটিতে বাসায় গিয়েছিলাম। পরিবার পরিজনের সাথে ঈদ পালন করে ফিরেছি আমাদের প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানে।’
গণিত বিভাগের অফিস সহকারী রাকিবুল ইসলাম রনি আহমেদ বলেন, ‘ঈদ ভালোই কাটিয়েছি। তবে সরকারী ছুটি কম হওয়ায় পরিবারের সাথে তেমন ভাবে সময় কাটাতে পারিনি। কলেজ খুলেই আমাদের কাজের চাপ আরোও বেড়ে গেছে। শিক্ষার্থীদের র্ফম পুরণ, পরীক্ষা, প্রবেশ পত্র বিতরন নিয়ে ব্যস্ততার মধ্যে সময় যাচ্ছে।’

ইসলামের ইতিহাস ও সংস্কতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর নারগিস জাহান বলেন, ‘ ঈদ পরিবার-সন্তানদের সাথে পালন করেছি। ঈদের ছুটি শেষে কলেজে এসে ব্যস্ততায় সময় পার করছি। শিক্ষার্থীদের ক্লাস পরিক্ষা নিয়ে এখন একটু ব্যস্তই আছি।’ ঈদ শেষে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে ঈদের শুভেচ্ছা বিনিময়, সেই সাথে ছুটি শেষ করে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী হওয়ার কথা বলেন শিক্ষকরা।

উল্লেখ্য, মাহে রমজান, জুমাতুল-বিদা, শব-ই-কদর ও পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে গত ১ জুন থেকে ২২ জুন টানা ২২ দিনের ছুটিতে বন্ধ ছিল রাজশাহী কলেজ।

খবর কৃতজ্ঞতাঃ ডেইলি সানশাইন