ঈদের ছুটি শেষে আবার কর্মে মানুষ, রাজশাহী শহরে কোলাহল

রাজশাহী

ঈদের ছুটি শেষ হয়েছে গত রবিবার থেকে। এরইমধ্যে আবারো কর্মে ফিরেছে মানুষ। স্বরূপে ফিরতে শুরু করেছে চিরচেনা রাজশাহী মহানগরী। ঈদের ছুটি কাটাতে গ্রামের বাড়ি যাওয়া লোকজন ফিরতে শুরু করেছেন মহানগরীতে। ধীরে ধীরে কর্মব্যস্ত হয়ে উঠছে সবুজ এই মহানগরী। ঈদের ছুটি শেষে নাড়ির বাঁধন ছেড়ে গ্রামের বাড়ি থেকে রাজশাহীতে কর্মস্থলে ফিরেছে কর্মব্যস্ত মানুষ।

রাজশাহীর সিরোইল ও নওদাপাড়া বাস টার্মিনালে এখনো দেখা যাচ্ছে গ্রাম ফেরত যাত্রীদের ভিড়। ঈদের আগে বাড়ি যেতে যেভাবে দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের এখনও সেই একই ভোগান্তি কাটিয়ে নিজ নিজ কর্মস্থলে ফিরছেন তারা। মহানগরীর সিরোইল বাস টার্মিনাল ও বিভিন্ন বাসস্ট্যান্ড ঘুরে দেখা গেছে, ঈদের ছুটি শেষে এখনও সপরিবারেই লোকজন ফিরে আসছেন রাজশাহীতে। গতকাল রোববার থেকে তাদের অনেকেই যোগ দিয়েছেন নিজ নিজ কর্মস্থলে। তাই অনেকেই শনিবার ফিরে এসেছেন শহরে। আর যারা বেশি ছুটি নিয়ে গিয়েছিলেন তারা এখন ফিরছেন। এজন্য মহানগরীর ভদ্রা ও গোরহাঙ্গা রেলগেইটসহ বিভিন্ন বাস স্টোপেজ ও রেলস্টেশনে ঈদ ফেরত যাত্রীদের ভিড় বেশি লক্ষ্য করা যাচ্ছে।

দশ দিন বা এক সপ্তাহ আগে বাড়ি যেতে যাত্রীদের ভিড় ছিল গ্রামের দিকে আর এখন সবাই ফিরছেন রাজশাহীর দিকে। ঈদের ছুটিতে গত কয়েকদিন যে রাজশাহী ছিল জনশূন্য ছিল তা আবারও কর্মচঞ্চল হয়ে উঠছে। বাস মালিকরা জানিয়েছেন, ঈদের পরের দিন থেকে রাজশাহী থেকে ঢাকামুখী যাত্রীদের চাপ ছিলো। ঈদের চতুর্থ দিন থেকে পাশ্ববর্তী জেলা থেকে যাত্রীদের চাপ বেশি রয়েছে। তখন আমাদের পরিবহন সেক্টরের মোটর শ্রমিকদের ঈদের ছুটি হয় না। তবে ঈদের সপ্তাহখানেক মধ্যেই আবার সবাই মহানগরীতে ফিরে এলে আমাদের ব্যস্ততা বাড়ে। তখন আবার ঈদের আগের মতোই চাপ বাড়তে থাকে।

রাজশাহী মেট্রোপলিটন ট্রাফিক বিভাগের একটি সূত্র জানায়, ঈদের দিন থেকে পর পর দু’তিন দিন তাদের ওপরও তেমন কোন চাপ থাকে না। তখন অনেককেই ছুটিও দেওয়া হয়। গুরুত্বপূর্ণ পয়েন্ট ছাড়া ট্রাফিকের তেমন কোন দায়িত্বও থাকে না। কিন্তু ঈদের পর এখন আবার তাদের ব্যস্ততা আগের মতোই বেড়েছে। মহাগরীর কোর্ট, লক্ষ্মীপুর, সিটি বাইপাস মোড়, বর্ণালী মোড়, বিন্দুর মোড়, শিরোইল, মনিচত্বর, জিরোপয়েন্ট আগের রূপে ফিরছে।

খবর কৃতজ্ঞতাঃ Daily Sunshine