ঈশ্বরদীতে রেলবন্দর স্থাপনের কাজ শুরু

পাবনা রাজশাহী

দেশের অন্যতম বৃহৎ রেলওয়ে জংশন ঈশ্বরদীতে রেলবন্দর প্রতিষ্ঠার কার্যক্রম শুরু হয়েছে। যোগাযোগ ব্যবস্থার সুবিধার কারণে ঈশ্বরদীতে রেলবন্দর চালুর সিদ্ধান্ত হয়েছে। দেশের একমাত্র রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের পর এবার রেলওয়ে বন্দর চালুর খবরে ঈশ্বরদীবাসী বেজায় খুশি।

জরুরিভিত্তিতে আগামী মাসের মধ্যে এ বন্দরের কার্যক্রম শুরু হবে। মংলাবন্দর ও ভারত থেকে প্রতিদিন ৪শ থেকে ৫শ মাল বোঝাই কন্টেইনার আসবে ঈশ্বরদী রেলবন্দরে। এ কারণে বাংলাদেশ রেলওয়ের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন পর্যায়ে কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

গত বৃহস্পতিবার বাংলাদেশ ও ভারতীয় রেলওয়ের উচ্চ পর্যায়ের দুটি প্রতিনিধি দল ঈশ্বরদী রেলওয়ে জংশন ইয়ার্ড এর বিভিন্নস্থান ও পরিত্যক্ত মালগুদামসেড এলাকা পরিদর্শন করেন। বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় একাধিক কর্মকর্তা ও অতিরিক্ত মহাপরিচালক অপারেশন হাবিবুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

সূত্রমতে, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ রেল ও ভারতীয় রেলওয়ের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং পাথর আমদানিসহ নানা কর্মকাণ্ড বৃদ্ধি হয়েছে। অন্যান্য দেশ থেকেও মালামাল বোঝাই কন্টেইনার আমদানি করা হবে। এসব কর্মকাণ্ড আরও সমৃদ্ধির জন্য দু’দেশের রেলওয়ে কর্মকর্তারা তৎপরতা বৃদ্ধি করে পরিত্যক্ত মালগুদামসেড এলাকা পরিদর্শন করেন। এরই অংশ হিসেবে ঈশ্বরদীতে রেলওয়ে বন্দর আগামী মাসের মধ্যে চালু করার সম্ভাবনা রয়েছে।

এই লক্ষকে সামনে রেখে বাংলাদেশ ও ভারতীয় রেলওয়ের উচ্চ পর্যায়ের পাঁচ সদস্য বিশিষ্ট দুটি প্রতিনিধি দল ঈশ্বরদী রেলওয়ে জংশন ইয়ার্ডস্থ বন্দরের সম্ভাব্য স্থান পরিদর্শন করেন। পরিদর্শনকালে বাংলাদেশ রেলওয়ের দু’সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক অপারেশন হাবিবুর রহমান।

প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা শওকত জামিল মহসী ও জুনিয়র ইনস্পেক্টর মোহাম্মদ ইসলাম ছিলেন। তিন সদস্য বিশিষ্ট ভারতীয় রেলওয়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন, কনকরের চেয়ারম্যান ভি.কালিয়ানা রামা। অন্য সদস্যদের মধ্যে কনকরের সিনিয়র জিএম. সৈয়দ আব্দুল রহমান, ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনার ও ভারতীয় রেলওয়ের উপদেষ্টা ডিবানজন রায়।

রেলওয়ের পাকশী বিভাগীয় নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, ঈশ্বরদী জংশন ইয়ার্ডে যে জায়গা রয়েছে তা যথেষ্ট। শুধু সংস্কারমূলক কাজ করেই এই বন্দর চালু করা সম্ভব।

খবরঃ ডেইলি সানশাইন