উত্তরবঙ্গের গৌরব উজ্জ্বল শহর ‘রাজশাহী’ এর পরিচিতি

আমাদের রাজশাহী রাজশাহী রাজশাহীর পরিচিতি

উত্তরবঙ্গের সবথেকে বড় এবং অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী মহানগরী রাজশাহী। রাজশাহীকে বেশ কিছু উল্লেখযোগ্য নামেও ডাকা হয় তা হলো রেশম নগরী ও শিক্ষানগরী। রাজশাহী শহর রাজশাহী বিভাগের একটি বিভাগীয় শহর।বাংলাদেশের বৃহত্তর পদ্মা নদীর পার্শ্ববর্তী শহর রাজশাহী। শহরটি নহাটা এবং কাটাখালি এ দুটি স্যাটেলাইট টাউন বা উপশহর দ্বারা বেষ্টিত।

প্রাচীন পুন্ড্র সমাজের একটি অংশ ছিল রাজশাহী। মধ্যযুগের রামপুরা বোয়ালিয়া নামে রাজশাহী শহর পরিচিত ছিল। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শুরুতে রাজশাহী তথা সারা বাংলাদেশের সবচেয়ে স্মরণীয় এবং গৌরবময় অধ্যায় হচ্ছে রাজশাহী পুলিশ লাইনের রক্ত ক্ষয় প্রতিরোধ যুদ্ধ। পরবর্তীতে ১৯৯১ সালে রাজশাহী সিটি কর্পোরেশনে রূপান্তরিত হয়। ১৯৯১ সালের ২৬ শে মার্চ কতৃপক্ষের তত্ত্বাবধায়নে স্বাধীনতা যুদ্ধের স্মৃতিবিজড়িত একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয় যা স্মৃতি অম্লান নামে পরিচিত। স্মৃতি অম্লান এর মূল পরিকল্পনা করেছেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার আব্দুর রব এবং এর স্থপতি রাজিউদ্দিন আহমেদ।

১৭৭২ সালে রাজশাহী শহর কে কেন্দ্র করে জেলা গঠন করা হয় এবং ১৮৭৬ সালে গঠিত হয় রাজশাহী পৌরসভা। রাজশাহী মহানগর রাজশাহী সিটি কর্পোরেশনের আওতাধীন রাসিক নামে পরিচিত রাজশাহী মহানগর এর আওতায় ৩০ ওয়ার্ডে ভাগ করা হয়েছে।

রাজশাহী বাংলাদেশের অত্যন্ত প্রাচীন একটি শহর। বাংলাদেশের প্রাচীনতম জাদুঘর হচ্ছে রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘর। রাজশাহীতে রয়েছে বিখ্যাত ও ঐতিহাসিক মসজিদ মন্দির ও উপাসনালয়ে তথা ঐতিহাসিক স্থাপনা। এছাড়া রাজশাহী রেশম বস্ত্র আম লিচু এবং মিষ্টান্ন সামগ্রিক জন্য প্রসিদ্ধ।

যেহেতু শিক্ষা নগরী হিসেবে রাজশাহী পরিচিত রাজশাহীতে রয়েছে অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান। রাজশাহী জেলাতে মোট তিনটি সরকারি বিশ্ববিদ্যালয় আছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী মেডিকেল কলেজ। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয়। এছাড়াও রাজশাহীতে রয়েছে সরকারি-বেসরকারি অসংখ্য স্কুল কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

এছাড়াও রাজশাহী বিভাগের সাথে বহিঃ অঞ্চলের যোগাযোগের জন্য রাজশাহীতে রয়েছে রেলওয়ে যোগাযোগের ব্যবস্থা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক সমূহ।

পরিষ্কার পরিছন্নতা এবং আধুনিক শহর হিসেবে রাজশাহী অত্যন্ত বাসযোগ্য শহর হিসেবে পরিচিত।