একজন অন্ধ আয়নাল ফকির!

বিনোদন

শহর ঢাকায় যারা প্রতিদিন আসছে, তাদের সবার চোখেই স্বপ্ন। মানুষ বাড়ছে শহরে। প্রতিদিনই। যোগ হচ্ছে হাজার হাজার নতুন মুখ। জীবিকার তাগিদে সবাই, বেঁচে থাকার তাগিদে। স্বপ্নকে হাতের মুঠোয় ধরার প্রত্যাশা নিয়ে। এই ঢাকামুখী মিছিলে প্রান্তিক মানুষের সংখ্যাই বেশি। আছে স্বল্পশিক্ষিত বেকার, ভিক্ষুক, রিকশাচালক, নরসুন্দর, স্বামী পরিত্যক্তা নারী, যৌনকর্মী, ছাত্র, খুনি, বাদামবিক্রেতা, টেলিভিশনের রিয়েলিটি শোতে সুযোগ পাওয়া প্রতিযোগি, নদীভাঙনে সর্বস্ব হারানো পরিবার- এ রকম ১১ জন মানুষের গল্প নিয়েই ‘ঢাকা ড্রিম’।

এ চলচ্চিত্রে ফজলুর রহমান বাবু অন্ধ ভিক্ষুক। নাম আয়নাল ফকির। তারও স্বপ্ন আছে। স্বপ্নের পিছু ধাওয়া করে তিনিও ছুটে এসেছেন শহর ঢাকায়। ১০ জানুয়ারি থেকে মানিকগঞ্জে শুরু হয়েছে এর দৃশ্যধারণের কাজ। পরিচালনা প্রসূন রহমানের।

এই আয়নাল ফকিরের মতো আরও অসংখ্য মানুষ যারা শহরগামী মিছিলে যোগ দিয়েছেন, কেউ নদীভাঙনের শিকার হয়ে, কেউ উচ্চশিক্ষা নিতে, নিরাপদ ভবিষ্যতের আশায় প্রত্যেকেই; ‘ঢাকা ড্রিম’ তাদের গল্পই বলছে- জানাচ্ছেন ফজলুর রহমান বাবু।

ঢাকায় আসছেন যারা ট্রেনে-লঞ্চে-বাসে, তাদের খুব অল্পজনেরই কিন্তু স্বপ্নপূরণ হচ্ছে। তবুও কেউ ছাড়তে পারছে না বসবাসযোগ্যতার মানের তালিকায় অনেক নিচে পড়া থাকা এ শহর। ফিরে যেতে পারছে না আগের জায়গায়। এসব মানুষকে নিয়ে নির্মিতব্য ‘ঢাকা ট্রিলজি’র একটি হচ্ছে এই ‘ঢাকা ড্রিম’। স্বপ্নের অথবা স্বপ্নভঙ্গের এই গল্পে আরও অভিনয় করছেন নওশাবা আহমেদ, শাহাদাৎ হোসেন, মনোজ কুমার, শাহরিয়ার সজিব, মুনিরা মিঠু, ফজলুল হক, জয়নাল জ্যাক, ইকবাল হোসেনসহ অনেকেই।

আব্দুল্লাহ রানা, হিন্দোল রায়, অশোক ব্যাপারী, জয়িতা মহলানবিশ, কাজী শিলা, শারমিন আঁখি, খোরশেদ আলম, হামিদুর রহমান, স্বর্শা, জামাল রাজা- তারাও থাকছেন।

প্রসূন রহমানের প্রথম চলচ্চিত্র ‘সুতপার ঠিকানা’র মতো এ ছবিরও গানের সুর ও সংগীত পরিচালনা কুমার বিশ্বজিতের।

বাংলানিউজ-http://www.banglanews24.com/fullnews/bn/456832.html