একজন সুরের ফেরিওয়ালার গল্প

অন্যান্য খবর

KUSTIA-Muktomot-2

নাম তার আব্দুস সোবহান। বয়স ৭১ পেরিয়েছে। কণ্ঠে তার সুরের যাদু। বৃদ্ধ হলেও গান গেয়ে মানুষের হৃদয় জয় করে নেন। তিনি এক সুরের ফেরিওয়ালা। সুরে মুগ্ধ করেই যার জীবন-জীবিকা চলে।

কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে ৩ দিনব্যাপী কৃষিমেলা অনুষ্ঠানে শনিবার রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা গান পরিবেশন করছিলেন। এ সময় আব্দুস সোবহান নিজেই গান গাইবে বলে আয়োজক কমিটিকে অনুরোধ জানান। পরে কর্তৃপক্ষ তাকে একটি গানের সুযোগ করে দেন। এরপর তার গান শুনে দর্শকরা মুগ্ধ হয়ে আবারও তাকে গান গাওয়ার অনুরোধ করেন। বেশ কয়েকটা গান পরিবেশন করেন দর্শকদের অনুরোধে।

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পান্টি গোলাবাড়ীয়া এলাকার বাসিন্দা আব্দুস সোবহান। বয়স ৭১ পার হয়েছে।

আব্দুস সোবহান শিশুকালে টাইফয়েডে আক্রান্ত হলে তার দুই পায়ের হাঁটু থেকে বেঁকে যায়। সেই থেকে আব্দুস সোবহান প্রতিবন্ধী অবস্থায় জীবনযাপন করছেন। সংসার জীবনে আব্দুস সোবহান নানান চড়াই উৎরায় পার করেছেন। ১৯ বছর হলো তার স্ত্রীর মৃত্যু হয়েছে। তারপর থেকে তিনি একাকী নিঃসঙ্গ জীবন নিয়ে ঘুরে বেড়ান পথে পথে। সংসার জীবনে তিন সন্তানের জনক তিনি। বড় ছেলে আকবর, মেজো ছেলে শাহজাহান এবং ছোট ছেলে ফারুক হোসেন। তার বড় ছেলে আকবর ট্রাকের সহকারী (হেলপার) হিসেবে কাজ করতো। গত সপ্তাহে রাজশাহীতে পেট্রোলবোমায় দগ্ধ হয়ে তার মৃত্যু হয়েছে।

ঘুরতে তার ভালো লাগে তার। এরই মধ্যে সারা বাংলাদেশ ঘুরে বেড়িয়েছেন তিনি। এভাবেই পথে পথে গেয়ে বেড়ান গান। কোনো গানের অনুষ্ঠান হলেই সেখানে গিয়ে অনুরোধ জানান গান গাইবার জন্য।

যদি কর্তৃপক্ষ তাকে গাওয়ার ব্যবস্থা করে দেন তো ভালো না দিলে মন খারাপ করে বসে গান শোনেন। তার গান শুনে আবার কেউ কেউ তাকে বকশিশ ও দেন। এতে তিনি আরো বেশি খুশি হয়। কারো কাছ থেকে হাত পেতে টাকা নিতে লজ্জাবোধ করলেও গান গেয়ে কেউ টাকা দিলে সেটাকে সানন্দে গ্রহণ করে নেন তিনি।

তিনি বললেন, ‘ঢাকার এক অনুষ্ঠানে এভাবে গান হাওয়ার পর আওয়ামী লীগের নেতা মোহাম্মদ নাসিম তাকে ১০ হাজার টাকা দিয়েছিলেন।’ এটা তার অনেক স্মৃতির মধ্যে মধুর এক স্মৃতি।

কিন্তু এতো বয়স হয়েছে আবার শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও বয়স্ক ভাতার কার্ড জোটেনি তার কপালে।

তিনি বলেন, ‘ইউনিয়ন পরিষদের মেম্বার ও চেয়ারম্যানের কাছে অনেকবার গিয়েছি কিন্তু কেউ কার্ড করে দেয়নি।

Leave a Reply

Your email address will not be published.