একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ভারত

রাজশাহী রাজশাহী বিভাগ

চোরাচালান ও মানবপাচার বন্ধসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট পর্যায়ে বাংলাদেশ-ভারত সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলন শেষে বুধবার দুপুরে রাজশাহী সার্কিট হাউসে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন বাংলাদেশ ও ভারতের প্রতিনিধিরা। এ সময় তারা অপরাধ দমনসহ বিভিন্ন ইস্যুতে একযোগে কাজ করার আশ্বাস দেন।

এছাড়া চুয়াডাঙ্গা মাঝদিয়া স্থলবন্দর পুনরায় চালু এবং রাজশাহীর সীমান্তে হাট বসানোর সিদ্ধান্ত হয় সম্মেলনে। সীমান্ত-সংক্রান্ত সমস্যা সমাধানে প্রতিবছর এ ধরনের সম্মেলন অনুষ্ঠিত হবে বলেও জানান উভয় দেশের প্রতিনিধিরা।

এ সম্মেলনে বাংলাদেশের ১৫ জন এবং ভারতের চার প্রতিনিধি অংশ নেন। রাজশাহীর জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন চৌধুরীর নেতৃত্বে ১৫ সদস্যের বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ঝিনাইদহ, মেহেরপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বিজিবি ৯ সেক্টরের কমান্ডিং অফিসার (সিও), বিজিবি ৩৭ ও ৬ ব্যাটালিয়নের পরিচালক।

এ ছাড়া ভারতের প্রতিনিধি দলে ছিলেন পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা ম্যাজিস্ট্রেট রতœাকর রাও ও পুলিশ সুপার সি. সুধাকর, নদিয়ার জেলা ম্যাজিস্ট্রেট বিজয় ভার্টি ও পুলিশ সুপার ভারাত লাল।