একাদশে ভর্তির ফল রোববার

ক্যাম্পাসের খবর জাতীয়

image

কারিগরি জটিলতার কারণে কয়েক দফা পেছানোর পর ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হতে পারে রোববার (২৮ জুন)।

শনিবার (২৭ জুন) বেলা সাড়ে ১২টার দিকে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান এ তথ্য জানান। ‘আশা করছি কাল (রোববার) সকালের দিকে ফল দিতে পারব’, বলেন শিক্ষাসচিব। এসএমএসের মাধ্যমে কলেজে ভর্তি করানো হলেও এবারই এসএমএসের পাশাপাশি অনলাইনে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে। এ কাজে সহায়তা করছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি।

শিক্ষাসচিব বলেন, ‘তারা (আইআইসিটি) শনিবারের মধ্যে দিতে পারবে বলে আশ্বস্ত করলেও আমরা সময় নিচ্ছি।’ ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা বলেন, সাড়ে ১১ লাখ শিক্ষার্থীর আবেদন এবং তা প্রক্রিয়াকরণ নতুন অভিজ্ঞতা। এ জন্য কারিগরি সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছে আইআইসিটি। এরই মধ্যে বিশেষজ্ঞদের নিয়ে বুয়েটে কাজ শুরু করা হয়েছে।

বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক. ড. মোহাম্মদ কায়কোবাদসহ প্রযুক্তি বিশেষজ্ঞরা সেখানে কাজ করছেন। শিক্ষাসচিব, শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং সংশ্লিষ্টরা সকালেই বুয়েটে খোঁজ-খবর নিতে যান বলে জানান ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আসফাকুস সালেহীন।

প্রথম দফায় ২৫ জুন রাত সাড়ে ১১টায় ফল প্রকাশের কথা থাকলেও কারিগরি জটিলতা ও আবেদনকারীর সংখ্যাধিক্যের কারণে ২৪ ঘণ্টা পিছিয়ে নেওয়া হয়। নির্ধারিত সময় ২৬ জুন রাত সাড়ে ১১টা পর্যন্ত ফল প্রকাশ করতে না পেরে সাড়ে ১২টার দিকে ভর্তির ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) জানানো হয়, ফলাফল প্রক্রিয়াকরণের চলমান কাজে বুয়েটের আইআইসিটি বিভাগ কারিগরি সহায়তা প্রদান করছে৷ ২৭ জুন সকাল ৮টায় ফল প্রকাশ করা হবে৷ নির্দিষ্ট সময়ে ফল দিতে না পারায় দুঃখ প্রকাশ করেছেন শিক্ষাসচিবসহ বোর্ড সংশ্লিষ্টরা।

এর আগে অধ্যাপক. ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, তারা আন্তরিকভাবে কাজ করছেন। তবে অনেক প্রার্থী এবং অনেক অপশন থাকার কারণে কিছুটা জটিলতা হচ্ছে। আশা করি তারা সমস্যা কাটিয়ে উঠবে। বিলম্বে ফলের কারণে শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মধ্যেই উদ্বেগের সৃষ্টি হয়েছে।

ভর্তির ওয়েবসাইটে ফল প্রকাশের সময় শিগগিরই জানিয়ে দেয়া হবে বলে জানানো হয়েছে। ভর্তির ওয়েবসাইট, আদেবদনকারীদের এসএমএস, স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইটে ফল দেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড।
গত ৩০ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর গত ৬ জুন থেকে অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন গ্রহণ শুরু হয়। ২১ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সারা দেশে কলেজে ভর্তির জন্য আবেদন করে ১১ লাখ ৫৬ হাজার শিক্ষার্থী। প্রথম মেধা তালিকায় স্থানপ্রাপ্তরা ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ভর্তি হওয়ার কথা। আর বিলম্ব ফি দিয়ে ২৬ জুলাই পর্যন্ত ভর্তি চলবে। দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করার কথা রয়েছে ২ জুলাই। আর ১ জুলাই একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আসফাকুস সালেহীন বলেন, প্রয়োজনে ভর্তির সময় আর বাড়ানো হবে।

সূত্রঃ বাংলানিউজ

3 thoughts on “একাদশে ভর্তির ফল রোববার

Comments are closed.