এবার ৫০০ উপজেলায় একইরকম মসজিদ নির্মাণ করবে সরকার

জাতীয়

moszid_complex

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে সারাদেশের সবক’টি উপজেলায় একই মডেলের মসজিদ কমপ্লেক্স স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারি কোষাগার থেকে এ প্রকল্পে অর্থায়ন করা হবে।

মসজিদ কমপ্লেক্সে সুদৃশ্য মসজিদের পাশাপাশি থাকবে ইসলামিক ফাউন্ডেশনের অফিস ভবন, লাইব্রেরি, গবেষণা কক্ষ, হলরুমসহ প্রয়োজনীয় অবকাঠামো। আর এসব কমপ্লেক্সের ব্যবস্থাপনায় থাকবে সরকারের ধর্ম মন্ত্রণালয়।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল এসব তথ্য নিশ্চিত করেন।

ইসলামিক ফাউন্ডেশনের তথ্য মতে, সারাদেশের প্রতিটি উপজেলায় একই মডেলের একটি করে মসজিদ কমপ্লেক্স থাকবে। যাতে থাকবে মুসলিম স্থাপত্য শৈলীর নিদর্শন। আর এ বিষয়টিকে লক্ষ্য করে ব্যক্তি/স্থাপত্য প্রতিষ্ঠানের কাছ থেকে এরইমধ্যে মসজিদ কমপ্লেক্সের মডেল আহ্বান করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন ভবন, লাইব্রেরি, গবেষণা কক্ষ, ইসলামী সাংস্কৃতিক কার্যক্রম, পুরুষ ও নারীদের আলাদা নামাজ কক্ষ, হজ যাত্রীদের প্রশিক্ষণ হলসহ মুসলিম স্থাপত্য শৈলী ও সৌন্দর্যমণ্ডিত মসজিদ কমপ্লেক্সের মডেল আগ্রহী ব্যক্তি/স্থাপত্য প্রতিষ্ঠানকে আগামী ১৯ মার্চের মধ্যে ফাউন্ডেশনের পরিকল্পনা বিভাগে পাঠানোর জন্য বলা হয়েছে।

মহাপরিচালক সামীম আফজাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই চান সারাদেশে একই মডেলের মসজিদ হোক। আমরা আজকেই মসজিদ কমপ্লেক্সের মডেল আহবান করেছি। নির্বাচিত ১ম, ২য় ও ৩য় মডেল প্রস্তুতকারীকে পুরস্কৃত করা হবে।

পুরো প্রকল্প সম্পর্কে তিনি বলেন, ৫০০ উপজেলায় তো একসঙ্গে মসজিদ কমপ্লেক্স নির্মাণ করা সম্ভব হবে না। আমরা পুরো প্রজেক্ট প্রোফাইল মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এটি এখন পরিকল্পনা মন্ত্রণালয় হয়ে একনেক সভায় যাবে। একনেকে অনুমোদন পেলে কাজ শুরু হবে। আমরা আশা করছি, সামনের বাজেটেই এ প্রকল্পের টাকা বরাদ্দ থাকবে। প্রাথমিকভাবে ১০০ উপজেলায় প্রকল্পটি শুরু করা যাবে। প্রাথমিক হিসাবে প্রতিটি মসজিদ কমপ্লেক্স স্থাপন করতে প্রায় ৪ কোটি টাকা খরচ হতে পারে।

সূত্র: বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published.