এশিয়া কাপের বাছাইপর্ব-মূলপর্বের সূচি

খেলাধুলা

বাংলাদেশে আয়োজিত আইসিসি যুব বিশ্বকাপের মেগা ইভেন্ট শেষ। সামনেই আইসিসির আরেক মেগা ইভেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের মাটিতে বসবে বিশ্বমঞ্চের এবারের আসর। তবে, তার আগেই বাংলাদেশে মাটিতে বসবে এশিয়া কাপের জমজমাট আসর।

এরই মধ্যে এশিয়া কাপের সূচি প্রকাশ করা হয়েছে। মূলপর্ব শুরু হবে ২৪ ফেব্রুয়ারি। তার আগে হবে বাছাইপর্বের ম্যাচ। একটি দল সেখান থেকে উত্তীর্ণ হয়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তান আর শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে।

২৪ ফেব্রুয়ারি থেকে মূলপর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মিরপুরে। আর ১৯ ফেব্রুয়ারি থেকে বাছাইপর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে। বাছাইপর্বের ম্যাচ শেষ হবে ২২ ফেব্রুয়ারি। সেখানে লড়বে আফগানিস্তান, হংকং, ওমান ও সংযুক্ত আরব আমিরাত। লিগ পদ্ধতির এ খেলায় সেরা পয়েন্ট অর্জকারী দল মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। দুই দলের যদি পয়েন্ট সমান হয় তবে নেট রান রেট দেখে এক দলকে মূলপর্বে খেলার ছাড়পত্র দেওয়া হবে।

এশিয়া কাপের মূলপর্বের খেলাগুলো সরাসরি সম্প্রচার করবে সরকারি চ্যানেল বাংলাদেশ টেলিভিশন। এছাড়া গাজী টিভি ও মাছরাঙ্গা টিভিতেও দেখা যাবে ম্যাচগুলো। এশিয়া কাপের সম্প্রচার স্বত্ব পেয়েছে স্টার স্পোর্টস। স্টার স্পোর্টস ১, ৩, স্টার স্পোর্টস এইচডি ১ ও ৩-এ দেখা যাবে ধুন্ধুমার এ আসরের ম্যাচগুলো।

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও ভারত। তবে একই সপ্তাহে থাকছে ভারত-পাকিস্তান দ্বৈরথও (২৭ ফেব্রুয়ারি)। আর ২৮ ফেব্রুয়ারি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার মুখোমুখি হবে টাইগাররা। এবারের আসরটি প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটের হচ্ছে। টুর্নামেন্টের ফাইনালসহ মোট ১১টি খেলা অনুষ্ঠিত হবে মিরপুর শেরে-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। ২ মার্চ পাকিস্তানের বিপক্ষে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। এর আগে ২৬ ফেব্রুয়ারি বাছাইপর্ব থেকে উঠে আসা দলের সঙ্গে লড়বে মাশরাফি বিন মর্তুজারা।

এশিয়া কাপের বাছাইপর্বের সূচি:
১৯ ফেব্রুয়ারি –  আফগানিস্তান বনাম আরব আমিরাত
১৯ ফেব্রুয়ারি –  হংকং বনাম ওমান
২০ ফেব্রুয়ারি –  আফগানিস্তান বনাম ওমান
২১ ফেব্রুয়ারি –   হংকং বনাম আরব আমিরাত
২২ ফেব্রুয়ারি –  আফগানিস্তান বনাম হংকং
২২ ফেব্রুয়ারি –  ওমান বনাম আরব আমিরাত

এশিয়া কাপের মূলপর্বের সূচি:
২৪ ফেব্রুয়ারি -ভারত বনাম বাংলাদেশ
২৫ ফেব্রুয়ারি – শ্রীলঙ্কা বনাম বাছাইপর্বের সেরা দল
২৬ ফেব্রুয়ারি -বাংলাদেশ বনাম বাছাইপর্বের সেরা দল
২৭ ফেব্রুয়ারি -ভারত বনাম পাকিস্তান
২৮ ফেব্রুয়ারি -বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
২৯ ফেব্রুয়ারি -পাকিস্তান বনাম বাছাইপর্বের সেরা দল
০১ মার্চ -ভারত বনাম শ্রীলঙ্কা
০২ মার্চ -বাংলাদেশ বনাম পাকিস্তান
০৩ মার্চ -ভারত বনাম বাছাইপর্বের সেরা দল
০৪ মার্চ -শ্রীলঙ্কা বনাম পাকিস্তান
০৬ মার্চ – ফাইনাল

বাংলানিউজ-http://www.banglanews24.com/fullnews/bn/466283.html