এসএমএস এর মাধ্যমে সেবা দিচ্ছে রাজশাহীর পুলিশ

রাজশাহী

মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে সেবা গ্রহীতাদের তথ্য দিচ্ছে রাজশাহী জেলা পুলিশ। মামলা অথবা জিডি করলে অভিযোগকারীর মোবাইল ফোনে পৌঁছে যাচ্ছে তথ্য।

তথ্য পেতে আর কাউকে ঘুরতে হচ্ছে না থানায়। গত ২ সেপ্টেম্বর থেকে একযোগে জেলা পুলিশের আট থানায় চালু হয়েছে বিশেষ এ সেবা কার্যক্রম। সেবা গ্রহীতাদের দুর্ভোগ কমাতে এ উদ্যোগ নিয়েছেন জেলার পুলিশ সুপার (এসপি) মো. শহিদুল্লাহ।

মামলা কিংবা অভিযোগই নয়, থানায় সাধারণ ডায়েরি (জিডি) সংক্রান্ত তথ্যও পাঠিয়ে দেয়া হচ্ছে এসএমএসে। প্রত্যেক থানার ডিউটি অফিসারের সরকারি নম্বর থেকে যাচ্ছে এই এসএমএস।

জেলা পুলিশ জানিয়েছে, এসএমএসে অভিযোগকারী জানতে পারছেন তদন্তকারী কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর। তদন্ত কর্মকর্তা কোন দিন, কোন সময় অভিযোগের সরেজমিন তদন্তে যাবেন সেটিও এসএমএসের মাধ্যমেই অভিযোগকারীকে জানানো হচ্ছে।

জেলা পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম জানান, এসএমএস সেবার মাধ্যমে অভিযোগকারীর দুর্ভোগ কমেছে। তাকে প্রত্যন্ত গ্রাম থেকে আর থানায় যাওয়ার প্রয়োজন পড়ছে না। এসএমএসের মাধ্যমেই অভিযোগের তদন্ত কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর জানতে পারছেন। এর ফলে সহজেই তদন্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারছেন সেবা গ্রহীতারা।

তিনি আরও বলেন, পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতেই এসপি মো. শহিদুল্লাহ এই এসএমএস সেবা চালু করেছেন। তার তত্ত্বাবধায়নে এ কার্যক্রম অব্যাহত থাকবে। এসএমএস সেবার মাধ্যমে সাধারণ মানুষ যেমন সব তথ্য জানতে পারছেন তেমনি ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে তদন্ত কর্মকর্তারও একটা জবাবদিহীতা তৈরি হয়েছে। অভিযোগ নিয়ে গাফিলতি করার সুযোগ থাকছে না। মানুষ উপকৃত হচ্ছেন।

খবর কৃতজ্ঞতাঃ জাগোনিউজ২৪