এসএসসি পরীক্ষায় পাবনার সাত দৃষ্টি প্রতিবন্ধীর সাফল্য

ক্যাম্পাসের খবর পাবনা রাজশাহী বিভাগ

চোখের আলো না থাকলেও শিক্ষার আলোয় আলোকিত হয়েছে পাবনার সাত অন্ধ যুবক। সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করেছে পাবনার সাত দৃষ্টি প্রতিবন্ধী। তারা পাবনার মানব কল্যাণ ট্রাস্টের আশ্রয়ে থেকে শ্রুতি লেখকের সাহায্যে পাবনা সেন্ট্রাল গার্লস স্কুল ও আর এম একাডেমি পরীক্ষা কেন্দ্র থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

চাঁপাইনবাবগঞ্জ জেলার মো. আনোয়ারুল ইসলাম পেয়েছে ৪ দশমিক ৬৮, আব্দুল মতিন তুষার ৪ দশমিক ৪১, মো. আব্দুর ছবুর ৪ দশমিক ৬৮, কিশোরগঞ্জ জেলার মো. নাদিম হোসেন ৪ দশমিক ৬৪, পাবনা ফরিদপুর উপজেলার মো. হারুনুর রশিদ ৩ দশমিক ৯৬, পাবনা সদর উপজেলার মহেন্দ্রপুর গ্রামের মো. কাওছার হোসেন ৪ দশমিক ৪৫ ও ভাঙ্গুড়া উপজেলার মো. শিবলী নোমান মুরাদ ৪ দশমিক ৩০ এই সাত দৃষ্টি প্রতিবন্ধী পাবনার মানব কল্যাণ ট্রাস্টের আশ্রয়ে থেকে বিনা খরচে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এ ফলাফলে উজ্জীবীত এসব অন্ধ লেখাপড়া শেষ করে অনেক বড় হওয়ার স্বপ্ন দেখে।

দৃষ্টি প্রতিবন্ধীদের লেখপড়ার জন্য ব্রেইল পদ্ধতি অনেক ব্যয়বহুল। পরীক্ষার জন্য প্রয়োজন শ্রুতি লেখকের। দরিদ্র এসব অন্ধদের শ্রুতি লেখক সম্মানী তো দূরের কথা লেখাপড়া করার ন্যূনতম আর্থিক ব্যয় নির্বাহ করারও সক্ষমতা নেই তাদের। তার পরেও থেমে থাকেনি এসব সংগ্রামী দৃষ্টি প্রতিবন্ধীর শিক্ষা জীবন। সব বাধা ও প্রতিকূলতাকে জয় করে তারা সোনালী ভবিষ্যতের স্বপ্ন দেখছেন। শিক্ষার জন্য এসব দৃষ্টি প্রতিবন্ধীা সকলের সহযোগিতা কামনা করেন।

খবরঃ Dainikshiksha

4 thoughts on “এসএসসি পরীক্ষায় পাবনার সাত দৃষ্টি প্রতিবন্ধীর সাফল্য

Comments are closed.