কবিকুঞ্জ পদক পাচ্ছেন কবি আতাউল হক-অনীক মাহমুদ

সাহিত্য

প্রতিবছরের মতো এবারও ‘কবিকুঞ্জ পদক ২০১৫’ ঘোষণা করেছে কবি ও কবিতার সংগঠন কবিকুঞ্জ। সোমবার দুপুরে পদকপ্রাপ্তদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

পদকপ্রাপ্ত দুজনের নাম ঘোষণা করেন কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামাণিক ও সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। আগামী ২৭ ও ২৮ নভেম্বর রাজশাহীতে দুদিনব্যাপী কবিকুঞ্জ আয়োজিত জীবনানন্দ কবিতা মেলায় এ পদক প্রদান করা হবে।

এবারে বাংলা কবিতায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ কবি আতাউল হক সিদ্দিকী ও বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় গবেষণায় কৃতিত্বপূর্ণ অবদান রাখায় ড. অনীক মাহমুদকে কবিকুঞ্জ পদক প্রদান করা হবে। আগামী ২৮ নভেম্বর কবিতা মেলার সমাপনী অনুষ্ঠানে পদকপ্রাপ্ত দুই গুণীজনকে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পদক, সম্মাননাপত্র ও অর্থমূল্য প্রদান করা হবে।

সোমবার কবিকুঞ্জের যুগ্মসাধারণ সম্পাদক শামীম হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

কবি আতাউল হক সিদ্দিকী নওগাঁ জেলায় পতœীতলা থানার আমাইড় গ্রামে ১ জানুয়ারি ১৯৪৬ সালে জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থ ৬টি ও সম্পাদনা গ্রন্থ ১টি।

অনীক মাহমুদ ১৯৫৮ সালের ২১ নভেম্বর রাজশাহীর বাগমারা উপজেলার মচমইল গ্রামে জন্মগ্রহণ করেন। ইতিমধ্যে তার অসংখ্য গবেষণা-প্রবন্ধগ্রন্থ, কাব্যগ্রন্থ ও নাট্যকাব্য প্রকাশিত হয়েছে।