করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিতে রাস্তায় শিক্ষার্থীরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়

করোনা সংক্রমণের আশঙ্কায় ক্যাম্পাস বন্ধের দাবি জানিয়ে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে দাবির পক্ষে মানবন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর বিভিন্ন দেশে থাকা শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ে ফিরে এসেছেন। করোনাভাইরাস একজনের সংক্রমণ হলে তা অতিদ্রুত ছড়িয়ে পড়বে অন্যদের মাঝে। সুতরাং পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করার আগে ক্যাম্পাস বন্ধের দাবি জানাচ্ছি।

শিক্ষার্থীরা বলেন, হলগুলো এবং ক্লাস রুমে আমাদের গাদাগাদি করে ক্লাস করতে হয়। এমনও বিভাগ আছে যেখানে প্রায় ১০০ জন ক্লাস করি। এখানে কেউ যদি আক্রান্ত হয় তাহলে সবার মধ্যেই এটি ছড়িয়ে পড়বে। তাই আমারা আতঙ্কে আছি। করোনার বিস্তার রোধে দ্রুত বিশ্ববিদ্যালয় বন্ধের দাবি জানাই।

এ সময় শিক্ষার্থীরা ‘ডিমান্ড ফর ইউনিভার্সিটি ক্লোজার ফর করোনা’ ‘ক্লাস বন্ধ করো, করোনা থেকে বাঁচি’ ‘ক্যাম্পাস এখনো বন্ধ হয়নি কারণ, প্রশাসন চায় আমার করোনা হোক’, ‘মাস্ক ও প্রাথমিক সচেতনতা কি যথেষ্ট’, ‘রাবি ক্যাম্পাস বন্ধ হোক’ লেখা প্ল্যাকার্ড হাতে নিয়ে দাঁড়িয়ে ছিলেন।

jagonews24

এদিকে করোনা সংক্রমণের শঙ্কায় ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।

বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সবুজ সরকার বলেন, একজন আক্রান্ত হলে সবাই ঝুঁকিতে পড়ে যাবেন। আর ভাইরাস খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। ক্যাম্পাসে জনসমাগম বেশি তাই ভাইরাস ছড়াতে পারে এই আশঙ্কায় প্রকোপ এড়াতে বিভাগের শিক্ষার্থীরা আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন।

অন্যদিকে মহামারি এই ভাইরাসের বিস্তার রোধে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমানের নেতৃত্বে বিকেল ৩টায় আগামী ২০ তারিখের মধ্যে ক্যাম্পাসের বেশ কয়েকটি জায়গা থেকে অস্থায়ী দোকানগুলোকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

খবর কৃতজ্ঞতাঃ জাগোনিউজ২৪