করোনা : রাজশাহীর আট জেলায় পর্যবেক্ষণে ৯৫

রাজশাহী বিভাগ

রাজশাহী বিভাগের আট জেলায় রোববার সকাল পর্যন্ত ৯৫ জন পর্যবেক্ষণে রয়েছেন। তারা সবাই বিদেশ ফেরত। তাদেরকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য দপ্তরের রাজশাহী বিভাগের পরিচালক ডাঃ গোপেন্দ্রনাথ আচার্য্য।

তিনি জানান, যারা বিদেশ থেকে এসেছে তাদের নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের প্রত্যেকে স্বাস্থ্য বিভাগের পর্যবেক্ষণে আছে। তবে কোয়ারেন্টাইনে থাকার অর্থই করোনাভাইরাসে আক্রান্ত নয়।

স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে, রাজশাহী জেলায় ৪ জন, নওগাঁয় ২৮, বগুড়ায় ২০, চাঁপাইনবাবগঞ্জের ১৭, পাবনায় ১০, নাটোরে ১১, জয়পুরহাটে ৪ ও সিরাজগঞ্জে ১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরা সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরেছেন। ১৪ দিন তাদের পর্যবেক্ষণ করা হবে।

সূত্রমতে, কারও যদি করোনাবাইরাসে আক্রান্তের উপসর্গ দেখা দেয় তবে তার কাছ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় জাতীয় রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পাঠানো হবে। এর পর যদি সনাক্ত হয় তবে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হবে বলে জানায় রাজশাহী স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

গত ৮ মার্চ তিনজনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। পরে শনিবার আরও দুই জনের শরীরে করোনা ধরা পরার বিষয়টি জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এই পাঁচজনের মধ্যে চারজনই বিদেশ ফেরত। এইদের মধ্যে দুইজন সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন।

খবর কৃতজ্ঞতাঃ দৈনিক সানশাইন