করোনা শনাক্তে রামেক হাসপাতালে আরও একটি ল্যাব চালু

রাজশাহী

করোনার নমুনা শনাক্তে এবার রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চালু হয়েছে দ্বিতীয় ল্যাব। মঙ্গলবার (১৯ মে) দুপুরে ৪০টি নমুনা নিয়ে ল্যাবে পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, তাদের কাছে থাকা একটি পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন দিয়ে ল্যাবটি চালু করা হয়েছে। বেশ কয়েকদিন আগে ল্যাবটি প্রস্তুত করা হলেও একটু জটিলতা ছিল। যে কারণে ল্যাবটি চালু করতে একটু সময় লেগেছে। এখন থেকে প্রতিদিনই রামেক হাসপাতালের নতুন এ ল্যাবে করোনার নমুনা পরীক্ষা হবে।

সাইফুল ফেরদৌস জানান, রামেক হাসপাতালের নতুন এ ল্যাবেও একসঙ্গে ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব। তবে বর্তমান পরিস্থিতিতে দুই শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা করার পরিকল্পনা তাদের রয়েছে।

এর আগে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হবার পরই রাজশাহীতে ল্যাব স্থাপনের জন্য দৌড়ঝাপ শুরু করেন রামেক হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তার প্রচেষ্টায় আসে পিসিআর মেশিন। সেটি রাজশাহী মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে স্থাপন করা হয়। ১ এপ্রিল থেকে ল্যাবটি চালু হয়েছে।

এরপর প্রতিদিন সেখানে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছিল। সক্ষমতা বৃদ্ধিতে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এ ল্যাবে দুই শিফটে নমুনা পরীক্ষার নির্দেশনা দেন। তাদের নির্দেশনা মতো প্রায় প্রতিদিনই ল্যাবটিতে দুই শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা হচ্ছে। এরইমধ্যে পরীক্ষা শুরু হয়েছে রামেক হাসপাতালের ল্যাবেও।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ