কি করে চিনবেন উন্নত পাওয়ার স্ট্রিপ!

তথ্য প্রযুক্তি

সাদা চোখে মনে হতে পারে সব পাওয়ার স্ট্রিপই এক। স্রেফ কোনো আউটলেটের এক্সটেনশন। তাই যে কোনো একটা বেছে নিলেই চলে। কিন্তু এই পাওয়ার স্ট্রিপ বাছাইয়ে ভুলেই নিমিষে নষ্ট হয়ে যেতে পারে আপনার সাধের ইলেকট্রিক ডিভাইসটিই। তাই জেনে নিন কি করে খারাপ স্ট্রিপের দঙ্গলের মধ্যে বেছে নেবেন সবার সেরাটি।

সবার আগে, আমরা পাওয়ার স্ট্রিপ প্যানেলের উপাদানগুলো পরখ করে নিতে পারি।  ভালো পাওয়ার স্ট্রিপের থাকবে উচ্চমানের আগুন প্রতিরোধী ক্ষমতা, আস্তরণ থাকবে পুরো। উচ্চমানের প্যানেল হবে দৃঢ় স্থায়িত্বের।

দ্বিতীয়ত, ভালো মানের পাওয়ার স্ট্রিপ হবে মসৃণ ও দৃষ্টিনন্দন। লোগোসহ আর সব শনাক্তকরণ চিহ্ন হবে পরিষ্কারভাবে পরিস্ফুট।

অভ্যন্তরীণ গঠনও পাওয়ার স্ট্রিপের গুণগুলো তুলে ধরবে। ঝালাই ছাড়াই অবিচ্ছিন্ন তামার বার পরিপূর্ণভাবে দেবে নিরাপত্তা সমস্যার সমাধান। এর খালি ও ফুটো যোজক তাপ কমিয়ে রাখবে। ফলে বিদ্যুৎ খরচ হবে সাশ্রয়ী। কিছু পাওয়ার স্ট্রিপে তো নিরাপত্তা শাটলও রয়েছে। এসব সেফটি শাটলের কারণে পাওয়ার প্লাগে ছকেট ঢোকানো অনেক সহজ আর নিরাপদ। গঠনের কারণেই এটা ছকেটে শিশুদের আঙুল ঢোকানোর প্রতিবন্ধকতা তৈরি করে।  তাই ‍বাড়িতে এটি দেয় সর্বোত্তম নিরাপত্তা।

এগুলোর আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট হলো-গ্রাউন্ড ওয়্যার। কখনো কোনো কারণে লিকেজ তৈরি হলে মেঝেসহ গৃহস্থালি বস্তুতে বিদ্যুৎ ছড়িযে পড়া থেকে রক্ষা করবে এই গ্রাউন্ড ওয়্যারই।  তাই এ থেকে ইলেকট্রিক শক এর সম্ভাবনা নেই বললেই চলে।

ভালো পাওয়ার স্ট্রিপের মোড়ক আর ম্যানুয়েলও খুব গুরুত্বপূর্ণ। ভালো মানের স্ট্রিপে অবশ্যই ব্র্যান্ড নাম, মডেল, উৎপাদন বিষয়ক তথ্য থাকবে। বিক্রি পরবর্তী সেবার কথাও লেখা থাকবে মোড়কের গায়ে।

তবে অবশ্যই কেনার সময়ে পাওয়ার স্ট্রিপ চেক করে নেওয়া জরুরি। কেনার সময়ে দেখে নিতে হবে নিরাপত্তা সনদ আছে কিনা।

এসব বৈশিষ্ট্য নিশ্চিত করেই বাজারে ছাড়া হয়েছে হান্টকি এন্টারপ্রাইজ গ্রুপের পাওয়ার স্ট্রিপ। প্রায় সব ধরনের পাওয়ার স্টিপই রয়েছে তাদের।

খবরঃ বাংলানিউজ

2 thoughts on “কি করে চিনবেন উন্নত পাওয়ার স্ট্রিপ!

Comments are closed.