গাছপাকা আম নেমেছে ভোলাহাটের বাজারে , দাম চড়া

চাঁপাইনবাবগঞ্জ রাজশাহী বিভাগ

মধু মাসে আম পাকার ধুম পড়েছে। ভোলাহাট উপজেলার স্থানীয় বাজারে ফরমালিন মুক্ত গাছপাকা আম এখন স্থানীয় বাজারে চড়া দামে বিক্রয় হচ্ছে। বেশ কিছু জায়গা ঘুরে বাজারগুলোতে গাছপাকা আম পেড়ে বিক্রয় করতে দেখা গেছে। প্রচন্ড গরমে আম পাকা শুরু হয়েছে বলে আম বিক্রেতারা জানায়। তবে খুব বেশী আম এখনও পাকা শুরু না হলেও প্রচন্ড গরম পড়ায় দ্রুত প্রচুর পাকা আম স্থানীয় বাজারসহ দেশের বিভিন্ন অঞ্চলে আম সরবরাহ শুরু হবে বলে জানান।

বাজারের খিরসাপাত(হিম সাগর), গিরিয়াদাগী, গোপালভোগসহ বিভিন্ন জাতের গুঠি আম পাকা শুরু করেছে। আম বিক্রেতাকে শফিকুল ইসলাম জানান, তিনি গাছপাকা খিরসাপাত (হিমসাগর) আম গাছ থেকে পেড়ে বাজারের নিয়ে এসে ৭০ টাকা কেজি দরে বিক্রয় করছেন। অপর একজন আম বিক্রেতা গরিবুল বিভিন্ন জাতের গাছপাকা গুঠি আম বিক্রয় করছেন ৫০টাকা কেজি দরে। তারা জানায়, যে গরম পড়েছে তাতে করে সপ্তাখানেকের মধ্যে পাকা আমে বাজারে পাকা আমের সরবরাহ বেড়ে যাবে এবং দামও কমে যাবে বলে ধারনা করেন।

কেউ কেউ মনে করছেন প্রচন্ড গরমে আম দ্রুত পেকে যাওয়ায় স্থানীয় বাজারগুলোতে চরম ভাবে আমের দাম হ্রাস হবে বলে আশংকা করছেন। তবে আম ব্যবসায়ীরা প্রাকৃতিক দূর্যোগের কবলে না পড়লে যে পরিমাণ গাছে আম আছে তাতে করে লাভের মূখ দেখবেন বলে আশা করেছেন। অপর দিকে আম ফাউন্ডেশন ভোলাহাট আম পাড়া শুরু হওয়ার মুহূর্তে আড়ৎ গড়ে উঠায় আম ব্যবসায়ীদের ভীড় লক্ষ্য করা গেছে। এ ফাউন্ডেশন থেকে হাজার হাজার আম বোঝাই ট্রাক ছুটে যাবে দেশের বিভিন্ন স্থানে।

সূত্র এবং কৃতজ্ঞতাঃ চাঁপাইনবাবগঞ্জ নিউউ