চলতি মাসে আরেকটি ঘূর্ণিঝড়, রয়েছে তাপপ্রবাহ-কালবৈশাখী

জাতীয়

ঘূর্ণিঝড় ‘ফণী’র ছোবলের ক্ষত না শুকাতেই মে মাসে আরো একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে চলতি মাসে উত্তর ও মধ্যাঞ্চলে ২-৩ দিন কালবৈশাখী এবং উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেওয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক শেষে এসব পূর্বাভাস এসেছে। গত ২ মে আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রে বৈঠক অনুষ্ঠিত হয়।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

ভারতের উড়িষ্যায় আঘাত করে দুর্বল হয়ে শনিবার (০৪ মে) বাংলাদেশের খুলনা অঞ্চল দিয়ে প্রবেশ করে ঘূর্ণিঝড় ‘ফণী’। এতে সরকারি হিসেবে অন্তত চারজনের প্রাণহানি ও বেশকিছু বসতি ক্ষতিগ্রস্ত হয়েছে। নষ্ট হয় ক্ষেতের ফসল।

আবহাওয়ার মে মাসে পূর্বাভাসে আরো বলা হয়, এ মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২-৩ দিন মাঝারি/তীব্র বজ্রঝড় (কালবৈশাখী) ও অন্যত্র ৩-৪ দিন হালকা/মাঝারি বজ্রঝড় (কালবৈশাখী) হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

‘এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১টি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্যত্র ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস)/মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।’

মে মাসে দেশের নদ-নদীর স্বাভাবিক প্রবাহ থাকবে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানায়, এপ্রিলে ঢাকা বিভাগে ১৫-২০ দিন, ময়মনসিংহে ১৮-২০ দিন, চট্টগ্রামে ১৫-২০ দিন, সিলেটে ২০-২৬ দিন, রাজশাহীতে ১৫-২০ দিন, রংপুরে ১৫-২০ দিন, খুলনায় ১২-১৮ দিন এবং বরিশালে ১৫-২০ দিন বৃষ্টিপাত হতে পারে।

এপ্রিলের সংঘটিত আবহাওয়ার বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে বলা হয়, এ মাসে সারাদেশে স্বাভাবিকের তুলনায় ২০.৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে রংপুর ও বরিশাল বিভাগে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত হয়েছে।

পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ু প্রবাহের সংযোগ এবং বায়ুমণ্ডলের নিম্নস্তরে জলীয় বাষ্পের যোগান বৃদ্ধি পাওয়ায় ১, ২-৪, ৬-১০, ১৩, ১৫-১৬, ২১ এবং ২৮-২৯ এপ্রিল দমকা/ঝড়ো হাওয়া এবং বিজলী চমকানোসহ সারাদেশে বৃষ্টি/বজ্রবৃষ্টি হয়েছে। কোথাও কোথাও শিলাবৃষ্টিও হয়েছে। ২৯ এপ্রিল রাজশাহীতে এ মাসের সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪