চাঁদাবাজির প্রতিবাদে ধর্মঘট ডাকল ব্যবসায়ীরা

বগুড়া রাজশাহী বিভাগ

বগুড়ায় চাঁদাবাজি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার প্রতিবাদে ধর্মঘট পালন করছেন শহরের নাটাইপাড়া (বউ বাজার) দোকান মালিক সমিতি।

মঙ্গলবার (০৪ আগস্ট) সকাল ৬টা থেকে দুপুর একটা পর্যন্ত বউ বাজার এলাকার ব্যবসায়ীরা তাদের তিন শতাধিক দোকান বন্ধ রেখে এ ধর্মঘট পালন করছেন।

এর আগে সোমবার (০৩ আগস্ট) রাতে চাঁদাবাজির অভিযোগে পুলিশ আব্দুস সালাম (৩৫) নামের এক ক্যাডারকে গ্রেফতার করেছে।

বউ বাজার দোকান মালিক সমিতির সভাপতি আব্দুল খালেক জানান, আব্দুস সালাম ও তার সহযোগীদের অত্যাচারে এলাকার ব্যবসায়ীসহ সাধারণ লোকজন অতিষ্ট। বারবার অভিযোগ দেওয়ার পর পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় এই কর্মসূচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

পরে চাঁদাবাজি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার প্রতিবাদে ব্যবসায়ীরা ধর্মঘটের কর্মসূচি ঘোষণা দিয়ে বাজার এবং আশেপাশের এলাকায় মাইকিং শুরু করলে পুলিশ আব্দুস সালাম নামে একজনকে গ্রেফতার করে বলে এই ব্যবসায়ী নেতা জানান।

ভুক্তভোগী বেশ কয়েকজন ব্যবসায়ী জানান, নাটাইপাড়া এলাকার ক্যাডার আব্দুস সালাম ও তার সহযোগীরা এলাকার বিভিন্ন দোকানপাট থেকে নিয়মিত জোরপুর্বক চাঁদা আদায় করে থাকে। চাঁদা দিতে অস্বীকার করায় গত ২২ জুলাই মাংস ব্যবসায়ী রমজান আলীর দোকানে হামলা করে তাকে মারপিট করে ও এক লাখ ৪৫ হাজার টাকা লুটে নেয়।

এ ঘটনায় মামলা দায়েরের দু’দিন পর আব্দুস সালাম ও তার সহযোগীরা রজমানের দোকানে আবারও হামলা করে ৮ হাজার টাকা নিয়ে যায়।

ব্যবসায়ীদের অভিযোগ, চাঁদাবাজির ঘটনা বারবার জানানো হলেও পুলিশ কোনো ব্যবস্থা নেয়নি। এ কারণে বাধ্য হয়েই তারা ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছেন।

শহরের নারুলী পুলিশ ফাঁড়ির ইনচার্জ (উপ-পরিদর্শক) সাইফুল ইসলাম  জানান, এ ঘটনায় আব্দুস সালামকে গ্রেফতার করা হয়েছে। অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে। এছাড়া এলাকায় প্রতিদিন সন্ধ্যার পর পুলিশ টহল দিচ্ছে।