জমির মামলায় ট্রেন পেলেন ভারতের কৃষক

আন্তর্জাতিক

ভারতের পাঞ্জাব রাজ্যের লুধিয়ানা জেলায় সম্পুরণ সিং নামের এক কৃষকের জমি অধিগ্রহণ করে রেলপথ বানায় দেশটির রেলওয়ে কর্তৃপক্ষ। এ জন্য তাঁকে ক্ষতিপূরণও দেওয়া হয়। তবে ক্ষতিপূরণ যথেষ্ট ছিল না, এমন দাবি করে মামলা করেন ওই কৃষক। মামলার রায়ে আদালতের নির্দেশে আস্ত একটি ট্রেন দেওয়া হলো ওই কৃষককে।

স্থানীয় সময় গত বুধবার পাঞ্জাবের একটি আদালতে ওই রায় দেওয়া হয়। সম্পুরণের আইনজীবী জানান, পাওনা এক কোটি রুপির বিনিময়ে একটি ট্রেন দেওয়ার নির্দেশ দেন আদালত।

তবে মামলায় শুধু ট্রেনই জেতেননি সম্পুরণ। উপরি হিসেবে পেয়েছেন লুধিয়ানা রেলস্টেশনের স্টেশন মাস্টারের অফিসের মালিকানাও। আদালতের আদেশ অনুযায়ী সম্পুরণ ও তাঁর আইনজীবী স্টেশনে পৌঁছে ট্রেনচালকের কাছে ট্রেনের মালিকানাপত্র বুঝিয়ে দেন।

সম্পুরণের আইনজীবী জানান, আগামী শনিবারের মধ্যে তাঁরা (রেলওয়ে) পাওনা অর্থ পরিশোধ করতে না পারলে ২০ বগির ওই ট্রেনটি নিলামে তোলা হবে।

২০১৫ সাল থেকেই আদালতে লড়ছেন সম্পুরণ। সেখানে তিনি অভিযোগ করেন, অধিগ্রহণ করা জমির দামের তুলনায় তাঁকে কম পরিশোধ করেছিল ভারতীয় রেলওয়ে। সে সময় মামলায় জেতেন তিনি। জেতার পরও পাওনা অর্থ দিতে আপত্তি জানায় রেলওয়ে। শেষ পর্যন্ত বাধ্য হয়ে জানুয়ারিতে আবারও মামলা করেন সম্পুরণ।

ভারতে কিন্তু এমন ঘটনা এই প্রথম নয়। এর আগে অনেক কৃষকই মামলা করে ট্রেন জেতার সৌভাগ্য লাভ করেছেন।

খবরঃ এনটিভি

1 thought on “জমির মামলায় ট্রেন পেলেন ভারতের কৃষক

Comments are closed.