জাতীয় শোক দিবসকে ঘিরে রাজশাহীতে নানা কর্মসূচি

জাতীয় রাজশাহী

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে রাজশাহীতে এবার দুই দিনব্যাপী কর্মসূচি নিয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্র এ তথ্য জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে এরই মধ্যে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় রাজশাহী জেলা প্রশাসক মোহাম্মদ মেসবাহ উদ্দীন চৌধুরী শোক দিবস পালনের বিভিন্ন কর্মসূচির ঘোষণা দেন।

দিবসটি পালনে উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে রয়েছে-১৫ আগস্ট সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধ-নমিত রাখা হবে।

সকাল ৯টায় শহীদ মিনার কোর্ট চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পপস্তবক অর্পণ করা হবে। সকাল সাড়ে ১০টায় শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও মিলাদ মাহফিল ও ১২টায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানের
আয়োজন করা হয়েছে।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ইসলামিক ফাউন্ডেশন কার্যালয় ও জেলা শিশু একাডেমিতে শোক দিবসের ওপর কবিতা পাঠ ও চিত্রাংকন প্রতিযোগিতা, হামদ ও নাত প্রতিযোগিতা এবং মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া বাদ জোহর  মহানগরের বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাত এবং সুবিধামতো সময়ে অন্যান্য উপাসনালয়ে
প্রার্থনা করা হবে।

সংশ্লিষ্টরা জানান, এদিন সন্ধ্যায় রাজশাহী জেলা তথ্য অধিদফতরের উদ্যোগে লক্ষ্মীপুর মোড়ে ও শহীদ কামারুজ্জামান চত্বরে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শিত হবে।

রাজশাহী বেতার দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং স্থানীয় দৈনিক পত্রিকাগুলোতেও বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হবে।

রাজশাহী জেলা প্রশাসক মোহাম্মদ মেসবাহ উদ্দীন চৌধুরী জানান, এবার জাতীয় শোক দিবসের দিন বিধি মোতাবেক জাতীয় পতাকা সঠিকভাবে অর্ধনমিত রাখার বিষয়ে তদারকি করবে জেলা প্রশাসন।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্যে সব প্রস্ততি নেওয়া হচ্ছে বলে জানান তিনি।