জেনে নিন অনলাইনে ট্রেনের টিকেট কাটবেন যেভাবে

জাতীয় তথ্য প্রযুক্তি রাজশাহী
ভ্রমণে দারুণ একটি মাধ্যম ট্রেন। কিন্তু লম্বা সারিতে দাঁড়িয়ে টিকেট কাটার ঝক্কির কথা মাথায় আসতেই পিছ পা হন অনেকেই। এর ওপর টিকেট কালোবাজারির ঝুঁকি তো রয়েছেই। এসব সমস্যার থেকে নিস্তার দিতে বেশ আগেই চালু হয়েছে অনলাইনে টিকেট কাটার ব্যবস্থা। কিন্তু আমাদের মধ্যে খুব অল্পজনই জানেন অলনাইনে কিভাবে ট্রেনের টিকেট কাটতে হয়।

অনলাইনে ট্রেন টিকেট কাটার রয়েছে দুইটি ধাপ। প্রথম ধাপে যাত্রীকে নিবন্ধন করতে হবে এবং এর পর টিকেট কাটতে হবে।

নিবন্ধন পদ্ধতি

১. প্রথমে বাংলাদেশ রেলওয়ের টিকিট কাটার পেজ ভিজিট করুনঃ www.esheba.cnsbd.com

২. ক্লিক করতেই আপনাকে যে পেজটিতে নিয়ে যাওয়া হবে সেখানে থাকবে বাংলাদেশ রেলওয়ে এবং সিএনএস লিমিটেড এর লোগো। সেখানে আপনি ডান দিকটায় একটি সবুজ দাগ দিয়ে ঘেরা ‘ইউজার সাইন ইন’ বক্স দেখতে পাবেন।Screenshot_88

৩. সেখানে ‘সাইন আপ’ লিংকে ক্লিক করতেই একটি পেজ আসবে। এই পেজে আপনার ব্যক্তিগত তথ্য সন্নিবেশ করতে হবে। প্রতিটি ঘরে জিজ্ঞাসিত তথ্য দেয়ার পর ছবিতে লেখা ‘সিকউরিটি কোডটি’ লিখত হবে।

এরপর রেজিস্টার/নিবন্ধন ট্যাবে ক্লিক করতে হবে।

৪. আপনি যদি সবকটি ফিল্ডে সঠিক তথ্য উপস্থাপন করে থাকেন সঙ্গে সঙ্গে আপনার ই-মেইল ঠিকানায় একটি বার্তা আসবে।

৫. এবার নিজের মেইল খুলে দেখতে পাবেন সেখানে্ একটি করফারমেশন লিংক যাবে। বাংলাদেশ রেলওয়ে ঠিকানা থেকে প্রেরিত এই লিংকে ক্লিক করে পরিচয় সত্যায়ন করার মাধ্যমে আপনি নিবন্ধিত হয়ে যাবেন।

যেভাবে কিনবেন
নিবন্ধনের পর টিকেট কিনতে মেইলের লিংকটিতে ক্লিক করে অথবা সরাসরি বাংলাদেশ রেলওয়ে এবং সিএনএস লিমিটেড লোগো সম্বলিত পেজে যাবেন।

১. সেখানে ‘সাইন ইন’ অপসনে প্রয়োজনীয় তথ্য দিয়ে ক্লিক করুন

২. পেজ লোড শেষ হলে ‘পারচেজ টিকেট’-এ ক্লিক করুন

৩. ভ্রমন বৃত্তান্ত; এই যেমন ভ্রমণ তারিখ, গন্তব্য এবং অন্যান্য তথ্য অনুযায়ী আপনাকে সংশ্লিষ্ট পেজে নিয়ে যাওয়া হবে। ৪. সেখানে আপনার কয়টি টিকেট দরকার তার সংখ্যা লিখে ‘সার্চ’ অপসনে ক্লিক করুন

৫. যদি প্রয়োজনীয় সংখ্যক টিকেট থাকে তবে আপনি ভিসা, মাস্টার কার্ড, ডিবিবিএল নেক্সাস এবং ব্র্যাক ব্যাংক কার্ড থেকে এর মূল্য পরিশোধ করতে পারবেন।

৬. সব কয়টি ধাপ সঠিক ভাবে সম্পন্ন হলে আপনার মেইলে একটি ‘নিশ্চয়তা বার্তা’ (কনফারমেশন মেইল) পাঠানো হবে। ভ্রমণের আগে স্টেশনে যাবার সময় এর এই মেইলটি প্রিন্ট করে নিয়ে যেতে হবে। ছাপা মেইলটি স্টেশনের ই-টিকেট বুথে গিয়ে আপনার ছবিযুক্ত আইডি প্রদর্শন করে মূল টিকেট সংগ্রহ করতে হবে।

অথবা, মোবাইল এর মাধ্যমে টিকিট কাটতে পারবেন। মোবাইল এ টিকিট কাটতে কল করুন *১৩১#

1 thought on “জেনে নিন অনলাইনে ট্রেনের টিকেট কাটবেন যেভাবে

Comments are closed.