তাইওয়ানে স্কলারশিপ: প্রতি বছর ১১ লাখ টাকা

ক্যাম্পাসের খবর

taiwan

কেমন আছেন সবাই? অনেকেই অনেক বেশি হতাশ। আমাদের টাইগারদের উপর যে অবিচার করা হয়েছে তার জবাব হবে মাঠে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তো বলেছেনই, আমরা একদিন বিশ্বকাপ ঘরে তুলব। যাই হোক, কেমন চলছে পড়াশোনা? আশা করি ভালই। আজ আপনাদের সামনে হাজির হলাম চমৎকার একটি স্কলারশিপের খবর নিয়ে। আবেদন করার আর বেশি দিন বাকি নেই। হাতে আর মাত্র ১০ দিন! চলুন তাহলে ঝটপট দেখে ফেলা যাক:

তাইওয়ান ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট প্রোগ্রাম (টিআইজিপি) বিশ্বজুড়ে মেধাবী সব শিক্ষার্থীদের জন্য দিচ্ছে দারুণ এক সুযোগ। বাংলাদেশের শিক্ষার্থীরা সাদরে আমন্ত্রিত তাদের দেশে গ্র্যাজুয়েট করার জন্য। পিএইচডি করার জন্য চালু এই বৃত্তিটি ২০০২ সাল থেকে শিক্ষার্থীদের অসংখ্য সুবিধা দিয়ে যাচ্ছে।

বিষয়সমূহ: Chemical Biology and Molecular Biophysics, Molecular Science and Technology, Molecular and Biological Agricultural Sciences, Bioinformatics, Molecular and Cell Biology, Nano Science and Technology, Molecular Medicine, Earth System science, Biodiversity, Interdisciplinary Neuroscience, Sustainable Chemicals science and Technology, Social Networks and Human-Centered computing, Nano Science and Technology and Molecular Science and Technology.

যে যে বিশ্ববিদ্যালয়ে পড়া যাবে: একাডেমিয়া সিনিকা দ্বারা প্রদত্ত এ বৃত্তি উল্লেখিত পার্টনার বিশ্ববিদ্যালয়গুলোতে করা যাবে: National Taiwan University (Department of Chemistry, Institute of Biochemical Sciences), National Tsing Hua University (Department of Chemistry, College of Life Sciences), National Chung Hsing University (Graduate Institute of Biotechnology, Biotechnology Center), National Yang-Ming University (Institute of Bioinformatics), National Tsing Hua University (Institute of Bioinformatics and Structural Biology), National Chiao Tung University (Institute of Bioinformatics and Systems Biology), National Defense Medical Center (Graduate Institute of Life Sciences), National Yang-Ming University(Program in Molecular Medicine), National Central University (College of Earth Sciences), National Taiwan Normal University(Department of Life Science), National Yang-Ming University (School of Life Sciences), National Cheng Kung University (Institute of Clinical Medicine), National Tsing Hua University (College of Electrical Engineering and Computer Science), National ChengChi University (College of Science), National Tsing Hua University (Department of Chemistry), National Central University(Department of Physics), National Taiwan University (Department of Chemistry, Department of Physics), National Tsing Hua University (Department of Engineering and System Science), National Chiao Tung University (International PhD Program of Sustainable Chemical Science and Technology).

যোগ্যতা:
– শুধুমাত্র অনার্স সম্পন্ন করা শিক্ষার্থী সাধারণত মাস্টার্স কোর্সে ভর্তি হবার সু্যোগ পায় এবং পরবর্তীতে পিএইচডি করার সুযোগ পায়। আর মাস্টার্স সম্পন্ন করা শিক্ষার্থী সরাসরি পিএইচডি করার সুযোগ পাবে।
বি.দ্র. Molecular and Cell Biology এবং Earth System Science এই দুইটি বিষয়ে শুধুমাত্র মাস্টার্স ডিগ্রিধারী আবেদনকারীর আবেদন গ্রহণ করা হয়।
– একাডেমিক ট্রান্সক্রিপ্ট: বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ট্রান্সক্রিপ্ট টিআইজিপি এডমিশন অফিসে জমা দেয়া লাগবে। ট্রান্সক্রিপ্ট সরাসরি পড়তে ইচ্ছুক শিক্ষাপ্রতিষ্ঠানের রেজিস্ট্রার বরাবর দেয়া যাবে অথবা আবেদনপত্রের সাথে সিলড এনভেলপে জমা দেয়া যাবে। নন স্ট্যান্ডার্ড গ্রেডিং সিস্টেমের ক্ষেত্রে ব্যাখ্যা দিতে হবে সিস্টেমটির।
– TOEFL, IELTS অথবা GEPT স্কোর সাবমিট করতে হবে।

সুবিধাসমূহ:
– স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থী একাডেমিয়া সিনিকা থেকে ফেলোশিপ পাবেন
– বছরে ১০ লাখ ৫৭ হাজার ৩১০ টাকার শিক্ষাবৃত্তি পাবে (১৩৬০০ মার্কিন ডলার)
– একাডেমিকালি ভাল ফলাফল করলে বৃত্তি আরো দুই বছরের জন্য বাড়ানো হবে

যেভাবে আবেদন করতে হবে: দেরি না করে ক্লিক করুন এখনই:

http://db1x.sinica.edu.tw/tigp/index.php