দেশের প্রথম স্মার্ট সিটি হবে রাজশাহী: পলক

রাজশাহী

রাজশাহীকে দেশের প্রথম স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেছেন, ‘মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে রাজশাহীকে দেশের প্রথম স্মার্ট অ্যান্ড ইনটেলিজেন্ট সিটি হিসেবে গড়ে তোলা হবে।’

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী নগর ভবনে সিটি মেয়র, কাউন্সিলর ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

পলক আরও বলেন, ‘আগামী এক বছরের মধ্যে রাজশাহী সিটি করপোরেশনের সকল নাগরিক সেবা অনলাইনে প্রদানের জন্য অ্যাপ চালু করা হবে। শিক্ষানগরী ও নির্মল বায়ুর শহর রাজশাহীকে আগামীতে বিশ্বের অন্যতম সেরা শহরে পরিণত করার পথে রয়েছি আমরা।’ মতবিনিময় সভায় রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন রাজশাহী মহানগরের কল্যাণে স্মার্ট ও ডিজিটাল সিটি বিনির্মাণে প্রতিমন্ত্রী পলককে ডিও লেটার প্রদান করেন।

ডিও লেটারে রাসিক মেয়র লিটন উল্লেখ করেন, ‘দেশের অর্থনৈতিক অগ্রযাত্রার ফলে রাজশাহী মহানগরীর জীবনযাত্রার মানোন্নয়নসহ পরিবেশবান্ধব ও পরিচ্ছন্ন নগরী হিসেবে সুপরিচিত হওয়ায় দেশের বিভিন্ন এলাকা হতে মানুষ এ শহরে উন্নততর জীবনের প্রত্যাশায় প্রতিনিয়ত এসে বসবাস শুরু করছে। এ কারণে নগরায়নের প্রসার ঘটছে।’

মেয়র আরও উল্লেখ করেন, ‘রাজশাহী মহানগরীকে উন্নত পরিবেশবান্ধব এবং স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলতে সরকার ঘোষিত রূপকল্প-২০২১ বাস্তবায়ন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের অভীষ্ট অর্জন এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তির বিকল্প নেই।’

ডিও লেটারে তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে তা বাস্তবায়নে আইসিটি মন্ত্রণালয়ের ব্যবস্থা গ্রহণে পদক্ষেপ নেওয়ার কথাও বলেন তিনি।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক, রাসিকের প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবু, রজব আলী, তাহেরা খাতুন মিলি, সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযিম, কাউন্সিলরবৃন্দ, প্রধান প্রকৌশলী আশরাফুল হক প্রমুখ।

খবর কৃতজ্ঞতাঃ বার্তা২৪