দোকানে সংকীর্ণ রাজশাহী নগরীর লোকনাথ স্কুলের সামনের সড়ক!

রাজশাহী

রাজশাহী নগরীর লোকনাথ স্কুলের সামনের গুরুত্বপূর্ণ সংযোগ রাস্তার ওপর দোকান নির্মাণের ফলে রাস্তাটি সংকীর্ণ হয়ে পড়েছে। ফলে এই রাস্তা দিয়ে যাতায়াতে যানবাহন ও পথচারীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। সংশ্লিষ্ট দোকানগুলোর ব্যবসায়িদের দাবি পুনর্বাসন করা হলে তারা রাস্তা থেকে সরে যাবে।
রাজশাহী নগরীতে জনগণের পাশাপাশি যানবাহনের সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। ফলে শহরের রাস্তাগুলোতে চাপ বেড়েছে। প্রধান সড়কগুলোর পাশাপাশি নগরীর ওলিগোলির রাস্তাগুলো এখন দিনের অধিকাংশ সময় যানবাহনে সরব থাকছে। ব্যস্ততম এলকা হিসেবে রাজশাহীর প্রাণকেন্দ্র সাহেব বাজার এলাকা অন্যতম। আর সাহেব বাজারের পশ্চিমের এলাকায় যাতায়াত করতে অনেকেই লোকনাথ স্কুলের সামনের রাস্তাটি ব্যবহার করেন। প্রধান রাস্তাগুলোতে যানজট থাকায় অনেকেই সটকার্ট হিসেবে এই রাস্তা ব্যবহারে স্বাচ্ছন্দ বোধ করেন। লক্ষিপুর, রাজাহাতা, হেতেমখাঁর এলাকাবাসীসহ রাজশাহী কলেজ, সিটি কলেজ ও লোকনাথ স্কুলের ৪৫ হাজারের বেশি শিক্ষার্থী ও জনগণ প্রতিদিন এই রাস্তা ব্যবহার করছেন। তবে রাস্তার ওপর দোকন থাকায় পথচারী ও যানবাহনকে যানজটসহ নান সমস্যার সম্মুখিহ হতে হচ্ছে।

দোকানগুলো যারা পরিচালনা করছেন তাদের দেয়া তথ্য মতে, সেখানে ৩৮টির মতো দোকান রয়েছে। অনেকে নিজে পরিচালনা না করে দোকান ভাড়া দিয়ে রেখেছেন। মূলত আশপাশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র করে ফটোকপি, কম্পোজসহ চাকরির ফর্ম পুরণে ব্যবসা গড়ে উঠেছে এই এই দোকানগুলোতে।

নাম প্রকাশ না করার শর্তে দোকামালিকদের কয়েকজন জানান, ২০১৩ সাল থেকে তারা সেখানে ব্যবসা করে আসছেন। রাসিকের ব্যবস্থাপনায় মুড়ি পট্টিতে যে মার্কেট হচ্ছে সেখানে তাদের পুনর্বাসনের কথা রয়েছে। তবে সেই মার্কেট বহুদিন থেকেই নির্মাণাধিন থাকায় তারাও রাস্তার ওপর ব্যবসা করতে বাধ্য হচ্ছেন। ব্যবসায়ীরা জানান, তাদের নতুন স্থানে পুনর্বাসন করা হলে তারা সরে যাবেন।

খবর কৃতজ্ঞতাঃ দৈনিক সানশাইন