নতুন আঙ্গিকে বিশ্বের ১০ টি ভবন

বিচিত্র

মানুষের মন সবসময়ই খোঁজে নতুনত্ব। নতুন আঙ্গিকের যেকোনো বস্তুই কাড়ে মানুষের মন। আবার কখনও শখের বশে বা সবার চাইতে নিজেকে একটু আলাদা করতে নেমে পড়ে ভিন্ন কাজে। আর সেসব কাজের মাত্রা যে সবসময় হাতের নাগালের ছোটখাটো কোনো বিষয় তা কিন্তু নয়। এসব সৃজনশীলতা সময়ের সঙ্গে সঙ্গে এগিয়ে গেছে বহুদূর, ছুঁয়েছে নীল আকাশ। আকাশের প্রসঙ্গ এলো এই অর্থে, এবারের আয়োজন গগনচুম্বী ভিন্নমাত্রিক ১০ ভবন নিয়ে।

ভবন তো কত রকমই হয়। সবচেয়ে উঁচু, সবচেয়ে নিচু, সবচেয়ে ব্যয়বহুল আরও কতো কী! কিন্তু এই ভবনগুলোর বিশেষত্ব একটু ভিন্ন আঙ্গিক আর ব্যতিক্রমী নকশায়। চলুন তবে ঘুরে আসা যাক।

অটোমিয়াম
image

অটোমিয়াম ব্রাসেলসের টেকনোলজি অ্যান্ড ডিজাইন জাদুঘর। বেলজিয়ামের এ ব্যতিক্রমর্ধমী স্থাপনাটি তৈরি করা হয় ১৯৫৮ সালে। বিশ্ব প্রদর্শনীর জন্য নির্মিত আটতলা এ ভবনটি বর্তমানে জনসাধারণের জন্য জাদুঘর হিসেবে উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এর সঙ্গে সংযোজিত হয়েছে রেস্তোরাঁও।

দ্য পিয়ানো হাউজ
image

দ্য পিয়ানো হাউজ নামে এ ভবনটি চীনের আনহুই হুইয়ান গ্রামে অবস্থিত। পর্যটক ও ডেভেলপারদের দৃষ্টি আর্কষণের জন্য চীন সরকার নিজ উদ্যোগে ভবনটি তৈরি করে। বাড়িটির জানালার সংলগ্ন বেহালাটি সৌন্দর্য বাড়ানোর জন্য অতিরিক্ত সংযোজন। বেহালার নিচের অংশেই রয়েছে বাড়ির মূল অংশ ও সিঁড়ি।

বাস্ক হেলথ ডিপার্টমেন্ট হেডকোয়ার্টার্স
image

দেখে মনে হচ্ছে, মাত্র কিছুক্ষণ আগেই কোনো বড় গাড়ি বাড়িটিকে দুমড়ে-মুচড়ে দিয়ে গেছে! কিন্তু বন্ধুরা, ভবনটি যে এভাবেই তৈরি। খানিকটা উঁচু নিচু এ ভবনটি স্পেনের বিলবাওতে অবস্থিত। ভাস্কো স্বাস্থ্য বিভাগের সাততলা বিশিষ্ট এ ভবনটিতে আরও রয়েছে অফিস, মিটিং রুম ও পার্কিংয়ের ব্যবস্থা।

ল্যু রুভো সেন্টার ফর ব্রেইন হেলথ
image

লাস ভেগাসের ইস্পাতের তৈরি এ ভবনটি ক্লেভল্যান্ড ক্লিনিকের একটি শাখা। বর্তমানে মানবতার সেবা ও মেডিকেল গবেষণার জন্য ব্যবহৃত হচ্ছে ব্যতিক্রমধর্মী এ ভবনটি।

কেটলি ভবন
image

গাঢ় বাদামি রঙের বিশাল এক কেটলি। তবে চাইলেই এ কেটলিতে চা রাখা যাবে না ! কারণ, এটি কেটলির আকারের এক বিশাল বাড়ি। চীনের সবচেয়ে সুবিধাবঞ্চিত প্রদেশ জুনাইতে অবস্থিত এ ভবনটি এখানকার মূল শিল্প চায়ের পরিচয় বহন করছে। বর্তমানে ভবনটি হোটেল হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

ক্রেজি হাউজ
image

মানুষ পাগল হতে পারে কিন্তু বাড়ি কি কখনো পাগল হয়! হ্যাঁ হয়, ভিয়েতনামের দালাতেই রয়েছে এমন পাগলাটে বাড়ি। পরাবাস্তববাদী এক শিল্পীর গড়া এ বাড়িটির গঠন ও শৈলী এ এলাকার প্রাকৃতিক ভূচিত্র বহন করছে।

স্ট্রবেরি বাড়ি
image

বাড়ি যদি হয় পছন্দের ফল স্ট্রবেরির মতো, তাহলে তো কথাই নেই! টোকিওতে সানরিও স্টোরটি দেখতে স্ট্রবেরির মতোই। বিশ্বের অন্যান্য ফলাকৃতি ভবনগুলোর মধ্যে এটি অন্যতম।

কার্ভি হোম
image

কার্টুনে এমন বাড়ি প্রায়ই দেখা গেলেও বাস্তবে দেখাটা অস্বাভাবিকই বলতে গেলে। তবে পোল্যান্ডের বক্রাকার এ শপিং মলটি ইতিমধ্যেই নজর কেড়েছে সবার।

দ্য ক্যানসাস সিটি লাইব্রেরি
image

ভবনটি দেখতে এক তাক বিশিষ্ট বইয়ের সেলফের মতোই। যুক্তরাষ্ট্রের মিসৌরি ক্যানসাস শহরে অবস্থিত এ ভবনটি মূলত একটি লাইব্রেরি। ভবনের বাইরের দেয়ালটিতে শোভা পাচ্ছে সিমেন্টের তৈরি প্লেটো, মার্ক টোয়াইন, উইলা ক্যাথার ও শেকসপীয়ারের মতো লেখকের বই।

দ্য লং বার্গার বাস্কেট বিল্ডিং
image

বিশাল বেতের ঝুড়ি আকৃতির বাড়িটি নিউইয়র্কের ওহিয়োতে অবস্থিত। এটি লং বার্গার কোম্পানির হেডেকোয়ার্টার। মূলত ঝুড়ি উৎপাদনের বিশেষত্ব যাচাই করাই এ কোম্পানির কাজ। এটিই বর্তমানে নিউইয়র্কসহ বিশ্বের সব দেশের সব রকম ঝুড়ির মধ্যে সবচেয়ে বড় ঝুড়ি।

Leave a Reply

Your email address will not be published.