নর্থ বেঙ্গল সুগার মিলে আখ সরবরাহ বন্ধ

রাজশাহী

কৃষকরা পাওনা টাকা না পাওয়ায় শনিবার বেলা ১১টা থেকে লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলে আখ সরবরাহ বন্ধ রেখেছে।

আখের অভাবে মিলটি বর্তমানে বন্ধ রয়েছে।

কৃষকদের দাবি, গত সাত দিনের টাকা পরিশোধ না হওয়া পর্যন্ত মিলে আখ সরবরাহ বন্ধ থাকবে।

এ ব্যাপারে নর্থ বেঙ্গল সুগার মিলের মহাব্যবস্থাপক আব্দুল আজিজ বলেন, বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। খুব দ্রুত সময়ে এ সমস্যার সমাধান করা হবে।

এদিকে গত বৃহস্পতিবার থেকে নর্থ বেঙ্গল সুগার মিলের আটটি কৃষি ও বাণিজ্যিক খামারের দৈনিক হাজিরার প্রায় আট শতাধিক শ্রমিক মজুরি বৃদ্ধির দাবিতে নর্থ বেঙ্গল সুগার মিলের গোবিন্দপুর, কৃষ্ণা, মুলাডুলি, নরেন্দ্রপুর, ভবানীপুর, বড়াল, মহিষবাথান এবং নন্দা খামারের পাহারাদার ও দক্ষ শ্রমিকরা মজুরি ও নৈশভাতা বৃদ্ধি এবং সপ্তাহে সাতদিন কাজের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্ষিপ্তভাবে খামারগুলোর অফিসের সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে। শ্রমিকদের দাবি মিল কর্তৃপক্ষ না মানায় তাদের আন্দোলন অব্যাহত হয়েছে।

গোবিন্দপুর খামারসহ বেশ কয়েকটি খামারের শ্রমিকরা জানান, সাধারণ শ্রমিকের মজুরি বাড়লেও দৈনিক হাজিরার পাহারাদার ও দক্ষ শ্রমিকের মজুরি এখনো বাড়ানো হয়নি। তারা প্রতিদিন মাত্র ১৭৫ টাকা মজুরিতে কাজ করছেন। নৈশভাতা দেওয়া হয় মাত্র পাঁচ টাকা। এছাড়া সপ্তাহে গড়ে তিন থেকে চার দিনের বেশি কাজ পাওয়া যায় না। তাদের মজুরি বৃদ্ধি না হলে বউ, ছেলে-মেয়ে নিয়ে চরম বিপদের সম্মুখীন হবেন তারা।

এ ব্যাপারে কৃষ্ণা খামারের সহকারী ইক্ষু উন্নয়ন কর্মকর্তা খায়রুজ্জামান বলেন, শ্রমিকদের দাবি-দাওয়াগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

নর্থ বেঙ্গল সুগার মিলের মহাব্যবস্থাপক (প্রশাসন) খামার শ্রমিকদের আন্দোলনের ঘটনার সত্যতা স্বীকার করে জানান, শ্রমিকদের দাবি-দাওয়ার ব্যাপারগুলো  প্রশাসনকে অবহিত করা হয়েছে।

খবরঃ রাইজিংবিডি