নাটোর-বগুড়া রুটে রোববার থেকে বাস চলাচল

নাটোর বগুড়া রাজশাহী রাজশাহী বিভাগ

নাটোর-বগুড়া রুটে রোববার (০৬ আগস্ট) ভোর ৬টা থেকে আবারও বাস চলাচল শুরু হবে। চলমান দ্বন্দ্ব নিয়ে উভয়পক্ষের মধ্যে সমঝোতা বৈঠকের পর এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

শনিবার (০৫ আগস্ট) সন্ধ্যায় বৈঠক শেষে রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মনজুর রহমান পিটার এ তথ্য নিশ্চিত করেছেন।

মনজুর রহমান পিটার বলেন, রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের কার্যালয়ে বিকেলে দু’পক্ষের নেতাদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে তার মধ্যস্ততায় আলোচনা সাপেক্ষে উদ্ভুত সংকট নিরসনে দু’পক্ষের মধ্যে সমঝোতা করে দেওয়া হয়। এরপর নেতারা রোববার ভোর থেকে নাটোর-বগুড়া রুটে আবারও বাস চলাচল শুরু করার ঘোষণা দেন।

বৈঠকে সিংড়া বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক হাসান ইমামসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন বলেও জানান রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের এ নেতা।

এর আগে জেলা মোটর মালিক সমিতির নামে সিংড়ায় অবৈধ সমিতির কার্যক্রম এবং তাদের চাঁদা উত্তোলন প্রক্রিয়া বন্ধ না হওয়া পর্যন্ত নাটোর-বগুড়া রুটে কোনো বাস চলাচল করবে না সিদ্ধান্তে অনড় ছিল নাটোর বাস মালিক সমিতিসহ উত্তর ও দক্ষিণাঞ্চলের বাস মালিক সমিতি। ফলে শনিবার তৃতীয় দিনের মতো এ রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে জনদুর্ভোগ চরমে পৌঁছে।

রাজশাহী বিভাগের আট জেলা নিয়ে গঠিত বিভাগীয় সড়ক ফেডারেশনও এ দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। শনিবার (০৫ আগস্ট) সকাল ৯টার দিকে জেলা বাস মালিক সমিতির সভাপতি প্রশান্ত কুমার পোদ্দার ওরফে লক্ষণ পোদ্দার এ তথ্য জানান।

তিনি বলেন, সিংড়া থেকে পরিচালিত জেলা মোটর মালিক সমিতির কোনো ভিত্তি নেই, এটি অবৈধ সংগঠন। প্রায় ১৪ বছর আগের গুরুদাসপুর উপজেলা মোটর মালিক সমিতির লাইসেন্স ফের নবায়ন করে তারা সিংড়ায় অস্থায়ী কার্যালয় স্থাপনের শর্তে এ সংগঠন করেছে।

তারা অবৈধভাবে বাসসহ বিভিন্ন যানবাহন থেকে ১শ’ ৭০ টাকা করে চাঁদা উত্তোলন করছে। এ ব্যাপারে জেলা প্রশাসনকে অবহিত করার পরও কোনো ব্যবস্থা নেয়নি। এ নিয়ে বাস ধর্মঘটও ডেকেছিলাম আমরা। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের কার্যক্রম বন্ধের আশ্বাস দেওয়ায় আমরা ধর্মঘট প্রত্যাহার করেছিলেন।

লক্ষণ পোদ্দার বলেন, আজ তিনদিন ধরে নাটোর-বগুড়া মহাসড়কে বাস চলাচল বন্ধ রেখে আমরা সিংড়া সমিতির কার্যক্রম বন্ধের দাবি জানিয়ে আসছি। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে কোনো ইতিবাচক সাড়া পাওয়া যায়নি।

বিষয়টি বাংলাদেশ সড়ক ফেডারেশনের মহাসচিব মো. এনায়েত উল্লাহ খান ও রাজশাহী বিভাগীয় সড়ক ফেডারেশনের সভাপতি মো. মনজুর রহমান পিটারকে অবহিত করা হয়েছে। সকালে তারাও এ দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন।

তবে যাত্রীদের ভোগান্তি এড়াতে নাটোর, রাজশাহীসহ দক্ষিণ ও উত্তরাঞ্চলের বাস মালিক সমিতিগুলোর সিদ্ধান্তে নাটোর-বগুড়া সড়কের পরিবর্তে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের সিরাজগঞ্জ হয়ে বাস চলাচল অব্যাহত রয়েছে।

শনিবার সকালেও বড়হরিশপুর বাস টার্মিনাল ও শহরের মাদ্রাসা মোড়ে দেখা গেছে, নাটোর-বগুড়া মহাসড়কে দুই একটি বিআরটিসি বাস এবং থ্রি-হুইলার ছাড়া কোনও বাস চলাচল করছে না।

খবরঃ বাংলানিউজ

1 thought on “নাটোর-বগুড়া রুটে রোববার থেকে বাস চলাচল

Comments are closed.