নিরাপত্তার ‘অজুহাতে’ বন্ধই থাকল রাবির বাস

রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

rabi

দীর্ঘ ১০১ দিন পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাস রবিবার সকাল থেকে চালু হওয়ার ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত পুলিশের বাধায় তা চালু করা সম্ভব হচ্ছে না।

তবে আগামী ১৫ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের দুটি রুটে মোট ১৬টি বাস চালু করা হবে বলে জানিয়েছেন পরিবহন দফতরের প্রশাসক অধ্যাপক মো. সাইয়েদুজ্জামান।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি সূত্র জানিয়েছে, জামায়াতে ইসলামীর সিনিয়র সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের পর ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তার বিষয়ে শনিবার রাতে পুলিশের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি জরুরি বৈঠক হয়। সেখানে মহানগর পুলিশের পক্ষ থেকে বাস চালুর বিষয়টি বন্ধ রাখার কথা বলা হয়। নিরাপত্তার কথা চিন্তা করেই বিশ্ববিদ্যালয় প্রশাসন রবিবার হরতাল না থাকলেও বাস চালুর বিষয়টি বন্ধ রাখেন।

শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান জানান, বিশ্ববিদ্যালয় থেকে কাটাখালি রুটে এবং আলুপট্টি, রেলস্টেশন, বর্ণালী ও কোর্ট এলাকায় মোট ১৬টি বাস দু’টি রুটে রবিবার থেকে চলাচল করবে। তবে হরতাল হলে তা পেছানো হতে পারে।

এদিকে, রবিবার হরতাল না হলেও কেন বাস চালু করা গেল না এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবহন দফতরের প্রশাসক অধ্যাপক মো. সাইয়েদুজ্জামান জানান, নিরাপত্তার কথা চিন্তা করে রবিবার হরতাল না হলেও বাস চালু সম্ভব হচ্ছে না। তবে আগামী ১৫ এপ্রিল থেকে দুটি রুটে বিশ্ববিদ্যালয়ের বাস চালু করা হবে। এ বিষয়ে রবিবার একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত বছরের ৩০ ডিসেম্বর সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের বাস চলাচল করেছে। তারপর থেকে দেশের চলমান হরতাল-অবরোধ ও বিশ্ববিদ্যালয়ের শীতকালীন ছুটির কারণে শনিবার পর্যন্ত মোট ১০১ দিন বাস বন্ধ থেকেছে।

সুত্রঃ দ্য রিপোর্ট২৪

Leave a Reply

Your email address will not be published.