‘নৈতিকতা ছাড়া মেধা দিয়ে খারাপ কাজও করতে পারে শিক্ষার্থী’

ক্যাম্পাসের খবর

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধেরও বিকাশ ঘটাতে হবে তা না হলে মেধা কাজে লাগিয়ে অনেকে খারাপ কাজও করতে পারে।

শনিবার (২১ নভেম্বর) সকাল ১১টায় ঐতিহ্যবাহী ঢাকা কলেজের ১৭৪ বছর পূর্তি উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা রাখছিলেন তিনি। এর আগে সকালে মন্ত্রী কলেজের ১৭৪ বছর পূতি উৎসবের একটি বর্ণাঢ্য র‌্যালির সূচনা করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘ঢাকা কলেজ জাতির অনেক শ্রেষ্ঠ সন্তান উপহার দিয়েছে। এজন্য এখনও কলেজটি মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে কাজ করবে ।

মন্ত্রী জানান, শিক্ষার পরিবেশ ঠিক রাখতে যা প্রয়োজন তা করা হবে। ইতোমধ্যে সারাদেশে ৭০টি কলেজ বাছাই করা হয়েছে। যেগুলোতে ২০ কোটি টাকা ব্যয়ে ল্যাব, ক্লাসরুম, ছাত্রাবাস নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। প্রয়োজনে আরও অর্থ দেয়া হবে।

শিক্ষায় আর্থিক সঙ্গতি কম উল্লেখ করে মন্ত্রী বলেন, এজন্য কলেজগুলোতে শিক্ষক সংকট থাকে। আগামী বছর শিক্ষাপ্রতিষ্ঠানটির পৌনে দুইশ’ বছর হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘ বিষয়টি অত্যন্ত গৌরবের। বহু আগের এই শিক্ষাপ্রতিষ্ঠানে হাজার হাজার শিক্ষার্থী অধ্যয়ন করেছেন। তবে সেই তুলনায় শিক্ষক সংকট থাকলেও ফলাফলে ঢাকা কলেজ ভালো করছে বলে জানান মন্ত্রী।

বাংলানিউজ