পদ্মায় বিএসএফ-বিজিবির পাল্টাপাল্টি অভিযান, আটক ২০ জেলে

চারঘাট রাজশাহী

রাজশাহীর চারঘাট সীমান্ত থেকে মাছ ধরা দুটি ইঞ্জিন চালিত নৌকাসহ ৯ জেলেকে ধরে নিয়ে গেছে ভারতীয় বিএসএফ সদস্যরা। প্রতিবাদে বাংলাদেশী সীমায় অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় ১১ জেলেকে আটক করেছে বর্ডারগার্ড বাংলাদেশ বিজিবি।

বুধবার (৮জুন) সকাল সাড়ে ১০টার দিকে পদ্মা নদীতে এ ঘটনা ঘটে। আটক বাংলাদেশীরা হলেন- দুদু মিয়া, মান্না, ফারুক, মিজান, মিটুল, শহিদুল, টুটুল, লিটন ও মাসুদ।

এ বিষয়ে বিএসএফ সদস্যদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। তারা আটক বাংলাদেশীদের ছেড়ে দিলে আমরা আটক ভারতীদের ছেড়ে দেবো। এমনটাই জানিয়েছেন বর্ডারগার্ড বাংলাদেশে (বিজিবি’র) পরিচালক লে. কর্নেল শাহজাহান সিরাজ।

স্থানীয় জেলেরা জানান, প্রতিদিনের মতো চারঘাট পৌরসভার মিয়াপুর গ্রামের কয়েকজন জেলে মাছ ধরতে পদ্মা নদীতে দুটি ইঞ্জিন চালিত নৌকা নিয়ে যায়। এসময় ভুলক্রমে তারা ভারতীয় সীমানায় ঢুকে পড়লে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা ধাওয়া দিয়ে আটক করে। এ সংবাদ বিজিবির সদস্যরা জানতে পেরে বাংলাদেশী সিমানায় অনুপ্রবেশকারী ভারতীয় ১১ জেলেকে আটক করে। আটক-পাল্টা আটকের ঘটনায় পদ্মায় মাছ ধরা জেলেদের মাঝে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ভারতীয় ১১ জেলেকে আটকের সত্যতা নিশ্চিত করে চারঘাট কোম্পানি কমান্ডার মোহাম্মদ আলী জানান, ভারতীয় বিএসএফ সদস্যরা আমাদের বাংলাদেশী ৯ জেলেকে দুটি মাছ ধরার নৌকাসহ ধরে নিয়ে গেছে। বিএসএফ সদস্যদের দাবি বাংলাদেশী জেলেরা ভারতীয় সিমানায় অনুপ্রবেশ করেছে। কিন্তু ভারতীয় জেলেরাও কোন বাধা ছাড়াই বাংলাদেশী সীমানায় অনুপ্রবেশ করে মাছ শিকার করছিল। পরে ভারতীয় ১১ জেলেকে বাংরাদেশী সিমানায় প্রবেশ করে মাছ শিকারের অভিযোগে আটক করা হয়েছে।

এ বিষয়ে বিএসএফ সদস্যদের সঙ্গে পতাকা বৈঠকের চেষ্টা চলছে। বিএসএফ আটক বাংলাদেশীদের ছেড়ে দিলে আমরা আটক ভারতীয়দের ছেড়ে দেব। তবে এখন পর্যন্ত ভারতীয় বিএসএফ সদস্যদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানান তিনি।

৩৭ বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবির) পরিচালক লে. কর্নেল শাহজাহান সিরাজ জানান, আটককৃতরা সকলেই জেলে। আটক জেলেরা নিজ নিজ দেশের সিমানা অতিক্রম করায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে জেলেদের সর্তকতার সঙ্গে নদীতে মাছ ধরা উচিত বলে মনে করেন বিজিবির এই কর্মকর্তা।

তিনি আরো বলেন, ভারতীয় বিএসএফ সদস্যরা আটক বাংলাদেশী জেলেদের ছেড়ে দিলে, আটক ভারতীয় জেলেদেরও ছেড়ে দেয়া হবে।

খবরঃ বাংলামেইল২৪