পবার ভুরইলে কড়াই শিল্প কারখানার বিষাক্ত ধোঁয়ায় জনস্বাস্থ্য হুমকিতে

পবা রাজশাহী

রাজশাহীর পবার নওহাটা পৌরসভার ভুগরইল গ্রামে কড়াই কারখানায় সৃষ্ট বিষাক্ত ধোঁয়ার কবলে জনস্বাস্থ্য হুমকীর মুখে পড়েছে। কারখানার বিকট শব্দ ও ধোঁয়া থেকে বাঁচতে জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছে ভুক্তভোগি বাসিন্দারা।

জানা গেছে, সোহরাব মেটাল ইন্ডাস্ট্রিজ কড়াই কারখানা কাগজে কলমে বিসিক শিল্পনগরীর ঠিকানা থাকলেও মূলত কয়েক বছর থেকে রাজশাহী-নওগাঁ সড়কের পাশে ভুগরইল গ্রামে। পবা উপজেলা ভুমি অফিসের পশ্চিমে একেবারে লোকালয়ে অবস্থিত। এই কারখানা থেকে প্রতিনিয়ত দিনরাত বিষাক্ত ধোঁয়া নির্গত হচ্ছে।

পরিবেশ হচ্ছে দূষিত। ওই এলাকার জনসাধারণের স্বাস্থ্যসেবা বিঘ্নিত হচ্ছে। ভূক্তভোগিরা জানান, সকালে নাক থেকে ও কাশির সাথে সাথে কালো কালো দলা দলা বের হচ্ছে। ছেলে-মেয়েদের স্বাস্থ্য সমস্যা লেগেই থাকে। ধোঁয়ার কণাগুলো জামা-কাপড় ও খাদ্য সামগ্রী নষ্ট করে ফেলে। আবার বিদ্যুৎ না থাকলে শেলো মেশিনের বিকট শব্দে লেখাপড়া ও ঘুমানো কষ্টকর হচ্ছে।

লোকালয় থেকে সোহরাব মেটাল ইন্ডাস্ট্রিজটি অন্যত্র সরিয়ে নিতে অথবা বন্ধ করতে জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন ভুক্তভোগিরা।

এব্যাপারে মেসার্স সোহরাব মেটাল ইন্ডাস্ট্রিজের মালিক জুনাইদ হোসেন বলেন, পরিবেশ অধিদপ্তর থেকে এখানে কারখানা তৈরীর অনুমোদন নেয়া হয়েছে। আর বাংলাদেশের প্রায় স্থানেই এভাবেই কারখানা তৈরী হচ্ছে।

খবরঃ ডেইলি সানশাইন

2 thoughts on “পবার ভুরইলে কড়াই শিল্প কারখানার বিষাক্ত ধোঁয়ায় জনস্বাস্থ্য হুমকিতে

Comments are closed.