পরীক্ষার্থীদের জন্য দোয়া

ধর্ম কথা

আজ রোববার (১ নভেম্বর) থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা- ২০১৫। এবার এ পরীক্ষায় অংশ নেবে ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন। আগামী ১৮ নভেম্বর পর্যন্ত চলবে এ পরীক্ষা।

বিদেশের ৮টি কেন্দ্রসহ ২ হাজার ৬২৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন বেশি। বিপুল সংখ্যক এই পরীক্ষার্থীদের জন্য রইল আমাদের শুভকামনা। তাদের পরীক্ষা সুন্দর হোক, এই প্রত্যাশা করি।

পরীক্ষার শুরুতে পরীক্ষার্থীরা নিম্নোক্ত দোয়া পড়লে পরীক্ষায় কামিয়াব হয় বলে আলেমরা অভিমত প্রকাশ করেছেন।

‘বিসমিল্লাহির রাহমানির রাহিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন। আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মদ সাইয়েদিনা মুহাম্মদ ওয়া আলিহি ওয়া আসহাবিহি ওয়াসাল্লাম। রাব্বি জিদনি ইলমা- রাব্বি ইয়াসসির, ওয়ালাতুআসসির ওয়া তামমিম আলাইনা বিল খাইর।

অর্থ: পরম করুণাময় আল্লাহর নামে শুরু করছি। যাবতীয় প্রশংসা বিশ্বজগতের প্রভু আল্লাহর জন্য। (হে আল্লাহ! আপনি মুহাম্মদ (সা.) এবং তার বংশধর সাহাবিদের প্রতি অনুগ্রহ করুন। হে আমার প্রভু! আপনি আমার বিদ্যা বৃদ্ধি করুন। হে আমার প্রভু! আপনি আমার জন্য বিষয়টি সহজ করে দিন, কঠিন না করুন এবং কল্যাণের সঙ্গে বিষয়টির সমাপ্তি ঘটান।

উল্লেখ্য যে, হজরত রাসূলুল্লাহ (সা.) তার সাহাবায়ে কেরাম (রা.), তাবেইন ও পরবর্তী ব্যক্তিরা এ দোয়াগুলো বা এগুলোর একাংশ পড়া ও লেখার শুরুতে পড়তেন। বাড়িতে বা যে কোনো স্থানে লেখাপড়ার শুরুতেও এ দোয়াগুলো পড়ে নেয়া বাঞ্ছনীয়।