‘পাবনা এক্সপ্রেস’ ট্রেনে সহকারী দিয়ে ট্রেন চালানোর ঘটনায় তদন্ত কমিটি

রাজশাহী

বিধি বহির্ভূতভাবে মূল চালকের বদলে সহকারী লোকোমাস্টারের তত্ত্বাবধানে (এএলএম) পাবনা-রাজশাহী র‍্যুটে ট্রেন পাঠানোর ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এরই মধ্যে এ ঘটনায় জড়িত অভিযোগে ‘পাবনা এক্সপ্রেস’ ট্রেনের চালকসহ (লোকো মাস্টার) তিনজনকে সাময়িকভাবে বরখাস্ত করেছে কর্তৃপক্ষ।

সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আব্দুল্লাহ্ আল-মামুন এ ব্যাপারে নিশ্চিত করেন।

রেল কর্মকর্তা বলেন, এ ঘটনা তদন্তে সহকারী পরিবহন কর্মকর্তা আবদুস সোবহানকে প্রধান করে তিনি সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। আজ থেকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। প্রতিবেদন দাখিলের পর অভিযুক্তদের ব্যাপারে যথাযথ বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

সাময়িক বরাখাস্তরা হলেন- ঈশ্বরদী রেলওয়ে শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও পাবনা এক্সপ্রেস ট্রেনের চালক লোকোমাস্টার (এলএম) আসলাম উদ্দিন খান মিলন, শ্রমিক লীগের একই কমিটির যুগ্ম সম্পাদক ও ট্রেনের সহকারী লোকোমাস্টার (এএলএম) আহসান উদ্দিন আশা এবং ট্রেনের পরিচালক (গার্ড) আনোয়ার হোসেন-২।

গতকাল রোববার (১৩ অক্টোবর) সকালে বিধি বহির্ভূতভাবে মূল চালক ছাড়া কেবলমাত্র সহকারী চালকের তত্ত্বাবধানে ঈশ্বরদী থেকে রাজশাহীতে পাঠানো হয় যাত্রীবাহী পাবনা এক্সপ্রেস। ট্রেন পরিচলনার নিয়ম অনুসারে মূল লোকো মাস্টারকে অবশ্যই ট্রেনের লোকো ইঞ্জিনে থাকতে হবে। পরে ঘটনাটি জানাজানির হলে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ