পেন ড্রাইভে পুরো কম্পিউটার

তথ্য প্রযুক্তি

পার্সোনাল কম্পিউটারের নাম শুনলে আমরা বুঝি টেবিলের উপর একটা মনিটর, পাশে অথবা টেবিলের নিচে সিপিইউ। তারপরে আছে কি-বোর্ড, মাউস, সাউন্ড ব্ক্সসহ আরও কত কি! কম্পিউটারের এই ধারণা বদলে দিতে আসে ল্যাপটপ। তারপর আসলো পাম্পটপ। মোবাইল জগতে বিপ্লব ঘটার পর টেবিল চেয়ারে বসে কম্পিউটার ব্যবহারকারীরা চলে এসেছে নগণ্যের কোটায়। ডেস্কটপ কম্পিউটারের ধারণাকে বদলে দিতে আসুস আর ক্রমের যৌথ প্রযোজনায় বাজারে এসেছে ক্রমবিট সিএস১০। একটি এইচডিএমআই ডঙ্গল হয়ে উঠবে পার্সোনাল কম্পিউটার।

ইউএসবি পেনড্রাইভের মতো দেখতে এই পার্সোনাল পিসিতেও রয়েছে  ইউএসবি পোর্ট। যে কোনো স্মার্ট টিভির সঙ্গে এই ডিভাইসকে ব্যবহার করা যাবে। এতে রয়েছে কোয়াড কোর রকচিপ আরকে ৩২৮৮ সি প্রসেসর এবং ইন্টারগ্রেটেড রকেটচিপ মালি টি ৭৬৪ গ্রাফিক্স চিপ। ২ জিবি র‌্যামের সঙ্গে এতে আছে ১৬ জিবি বিল্ট ইন মেমোরি। সংযোগের জন্য এতে ব্লু টুথ এবং ওয়াই ফাই সুবিধাও রয়েছে। এর ওজন ২.৬ আউন্স এবং এটির পুরুত্ব ৪.৮ x ১.২ x ০.৬৭  ইঞ্চি।

এটি একটি ক্ষুদ্র কম্পিউটার যা ফুল এইচডি ভিডিও চালাতে সক্ষম। যে কোনো স্মার্ট টিভি বা এইচডিএমআই পোর্ট সহ যে কোনো ডিসপ্লেতে এটি সংযুক্ত করলেই এই ডিভাইসটি চলবে। ব্লু টুথের মাধ্যমে কি-বোর্ড এবং মাউস সংযুক্ত করে আপনি ডেস্কটপ পিসিতে যা করতে পারেন, তাই করতে পারবেন। এটি গুগলের লিনাক্স বেইজড ক্রম অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত হবে। যদিও অভিজ্ঞতাটা উইন্ডোজ চালানোর মতো হবে না, তবে ইন্টারনেটের সব কাজ আপনি অনায়াসে এই যন্ত্র দিয়ে করতে পারবেন।

গুগলের ওয়েব ব্রাউজিং, ইউটিউবে ভিডিও দেখা, গেমস এবং ভিডিও স্ট্রিমিং হচ্ছে এই যন্ত্রের প্রধান কাজ। যে কোনো রেস্তোরাঁ, বিমান বন্দর, অথবা হোটেলে ব্যবহারের জন্য এই ডিভাইসটিকে উত্তম মনে করে আসুস।

যুক্তরাষ্ট্রের বাজারে এই ক্ষুদ্র কম্পিউটারের দাম ৮৫ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় মূল্য ৬৬৩০ টাকা।